জাতীয় জাদুঘর অনলাইনে টিকিট কাটার নিয়ম

আজকে আপনাদের জানাবো কিভাবে আপনারা আমাদের বাংলাদেশ জাতীয় জাদুঘর টিকেট কাটবেন,জাতীয় জাদুঘর এর টিকিটের মূল্য কত, জাতীয় জাদুঘর সাপ্তাহিক কয়দিন এবং কয়টা পর্যন্ত খোলা থাকে। অর্থাৎ জাতীয় জাদুঘরের সমস্ত খুঁটিনাটি নিয়ে আজকের পোস্টে আলোচনা করো। 


জাতীয় জাদুঘর অনলাইনে টিকেট কাটার নিয়ম। 

অনেকদিন যাবত জাতীয় জাদুঘর বন্ধ করা ছিল করণার  কারণে। তবে কিছুদিন যাবত বাংলাদেশ জাতীয় জাদুঘর উন্মুক্ত করা হয়েছে সাধারণ লোকজনের জন্য তবে সেখানে স্বাস্থ্যবিধি মেনে যেতে হবে। করোনার কারণে মূলত এই সার্ভিসটি চালু করা হয়েছে অনলাইনে জাদুঘরের টিকেট কাটা। 


বাংলাদেশ জাদুঘর অনলাইন টিকেট কাটার জন্য কিছু তথ্য আগে আগে থেকেই জানা দরকার যা জানা না থাকলে পরবর্তীতে টিকেট কাটতে গেলে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন। 

বাংলাদেশ জাতীয় জাদুঘর টিকেট অনলাইনে কাটতে হলে প্রথমেই আপনাকে অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করে নিতে হবে। 

জাতীয় জাদুঘর টিকেট মূল্য


ওয়েবসাইট হোম ইন্টারফেস দেখতে পারবেন হোম এর পাশাপাশি  ভাই টিকেট BUY TICKET নামে একটি অপশন রয়েছে, অপশনে ক্লিক করে দিবেন। 

 

বাংলাদেশ জাতীয় জাদুঘর টিকেট

তারপর আপনাকে লগইন করে নিতে হবে যদি আপনার আগে থেকেই বাংলাদেশ জাতীয় জাদুঘরে ওয়েবসারে রেজিস্ট্রেশন করা থাকে ইমেইল এড্রেস আর পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিবেন। 

জাদুঘর অনলাইন টিকেট

আর যদি আপনার রেজিস্ট্রেশন করা না থাকে new registration অপশনে ক্লিক করে দিবেন। দেখবেন একটি বক্স চলে এসেছে সে বক্সে আপনার সকল ইনফরমেশন দিয়ে দিবেন। ইনফরমেশন দেওয়ার পর রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করে দিবেন। লগইন সম্পূর্ণ হয়ে গেলে। আবার  BUY TICKET অপশনে ক্লিক করে দিতে হবে। ক্লিক করার পর দেখবেন 

সামরিক জাদুঘর টিকেট অনলাইন

উপর একটি ছবি দেখতে পাচ্ছেন ছবির সাথে মিলিয়ে নিন।

সামরিক জাদুঘর টিকেট অনলাইন


  •  (Visit date)  প্রথমে আপনাকে সিলেক্ট করে নিতে হবে কত তারিখে আপনি জাতীয় জাদুঘরে  ভিজিট করবেন।
  •  (category) ক্যাটাগরি আপনাকে সিলেট করে নিতে হবে। অর্থাৎ আপনি কি দেখার জন্য জাদুঘরের যেতে চাচ্ছেন সেটা সিলেক্ট করে নিবেন 
  •  (passport No) অপশনাল, যদি আপনার পাসপোর্ট থাকে তাহলে পাসপোর্ট নাম্বারটি দিয়ে দিবেন না থাকলে দেওয়ার দরকার নেই। 
  • ফরমটি পুরন করার পর  নিচে হাতের ডান দিকে দেখতে পারবেন (submit) সাবমিট নামে একটি অপশন রয়েছে। সাবমিট অপশনে ক্লিক করে দিবেন। 

তারপর আপনার সামনে বাংলাদেশ জাতীয় জাদুঘরের টিকিটের সামারি শো করবে। তারপর আপনি হাতের ডান সাইডে দেখতে পারবেন মেক পেমেন্ট  ( make payment)  অপশন রয়েছে ক্লিক করে দিবেন। 


সামরিক জাদুঘর টিকেট মূল্য
তারপর নতুন ইন্টারফেস  চলে আসবে। সেখান থেকে আপনি ইচ্ছামত আপনার পেমেন্ট অপশন বেছে নিতে পারেন মোবাইল ব্যাংকিং ইন্টারনেট ব্যাংকিং কার্ড আপনার যেটা ইচ্ছা হয়।

Bangladesh National Museum online ticketing

সেখান থেকে আমরা মোবাইল ব্যাংকিং সিলেক্ট করে নিলাম। 

Bangladesh National Museum online ticketing

আপনি যে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট করতে চাচ্ছেন সে মোবাইল ব্যাংকিং সিলেক্ট করে মোবাইল নাম্বার, ওটিপি, এবং  মোবাইল ব্যাংকিং পিন নাম্বার দিয়ে পেমেন্ট কমপ্লিট করে নিবেন। এখান থেকে আপনি বাংলাদেশের সকল মোবাইল ব্যাংকিং মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। 

তারপর আপনি পিন্ট টিকেট অপশন এ ক্লিক করে আপনার টিকিটের ডাউনলোড করে নিবেন। তারপর যেকোন প্রিন্টার দোকান থেকে টিকিট প্রিন্ট করে আপনি ব্যবহার করতে পারবেন। 

বাংলাদেশ জাতীয় জাদুঘর খোলার সময়সূচী  

আমাদের মধ্যে অনেকেই রয়েছে  যারা ইন্টারনেটে খোঁজাখুঁজি করে থাকি জাতীয় জাদুঘর  সাপ্তাহে  কতদিন এবং কয়টা থেকে কয়টা পর্যন্ত খোলা থাকে। তা আমাদের জানা থাকে না। আপনার সকল তথ্য এই পোস্টটিকে জানতে পারবেন। 

 জাতীয় জাদুঘর প্রদর্শনএর সময় 

বাংলাদেশ জাতীয় জাদুঘর  প্রতি শনিবার থেকে বুধবার পর্যন্ত ১০.৩০ থেকে বিকাল ৫.৩০ 

প্রতি শুক্রবার শুধু বিকাল ৩ টা থেকে রাত ৮ টা পর্যন্ত 

যেহেতু বাংলাদেশের সাপ্তাহিক বন্ধের দিন হল শুক্রবার তাই দর্শনার্থী কথা দেবে বাংলাদেশ সরকার শুক্রবার  জাদুঘর খোলার সিদ্ধান্ত রাখে এবং প্রতি বৃহস্পতিবার  জাদুঘর সাপ্তাহিক বন্ধ হিসেবে বন্ধ থাকে। 


বাংলাদেশ জাতীয় জাদুঘর এর ঠিকানা 

ঠিকানা : বাংলাদেশ জাতীয় জাদুঘর, শাহাবাগ ঢাকা-১০০০,বাংলাদেশ।



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url