অনলাইন সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম। Sonali bank account open online

সোনালী ব্যাংকের একাউন্ট কিভাবে ঘরে বসেই খুলবেন আজকে জানতে পারবে। তাছাড়া অনলাইনের মাধ্যমে সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট কিভাবে খুলতে হয় বা রেজিস্ট্রেশন করতে হয় পুরো বিস্তারিত আলোচনা করব। 

সোনালী ব্যাংক অনলাইনে ওপেন করুন

সোনালী ব্যাংক একাউন্ট ওপেন অনলাইন 

সোনালী ব্যাংকের একাউন্ট অনলাইনে ওপেন করার জন্য প্রথমেই আমাদের সোনালী ব্যাংকের অফিসিয়াল অ্যাপ্লিকেশন রয়েছে Sonali eSheba নামে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে নিতে হবে।অ্যাকাউন্ট ওপেন করার সময় কিছু ডকুমেন্ট প্রয়োজন রয়েছে। কি কি ডকুমেন্ট লাগে প্রথমত আমরা জেনে নেই নিচ থেকে আমরা জেনে নেই একাউন্ট রেজিস্ট্রেশন করার নিয়ম দেখে নিব। 

 অনলাইনে সোনালী ব্যাংক একাউন্ট খুলতে কি লাগে 

অনলাইনের মাধ্যমে সোনালী ব্যাংকের একাউন্ট রেজিস্ট্রেশন করার জন্য বেশি কিছু কাগজপত্র প্রয়োজন হয়না তবে আপনার জাতীয় পরিচয় পত্র এবং একটি সচল মোবাইল নাম্বার, আপনার সকল ইনফরমেশন যখন বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা, প্রফেশনাল এ ধরনের ইনফর্মেশন লেগে থাকে। 

 Sonali bank account open online 

সোনালী ব্যাংক একাউন্ট খোলার জন্য প্রথমেই আমাদের সোনালী ই সেবা অ্যাপ্লিকেশনটি ওপেন করে নিতে হবে। তারপর ট্যাপ টু কন্টিনুয়ে তে ক্লিক করে। 


তারপর দেখতে পারবেন  Open Bank A/C নামে অপশন রয়েছে অপশনে ক্লিক করে দিবেন। তারপর আপনি কোন ধরনের এখন খুলবেন এখানে তিনটি অপশন থাকবে যেকোনো একটি অপশন বেছে নেবে। আমি সেভিং অ্যাকাউন্ট বেছে নিলাম তারপর দেখবেন কিছু দিক নির্দেশনা রয়েছে সেগুলো আপনি চাইলে পরে নিতে পারেন অথবা ওকে ক্লিক করে নেক্সট অপশনে চলে যেতে পারেন। 


তারপর দেখতে পারবেন আপনার একটা মোবাইল নাম্বার দিতে বলছে মোবাইল নাম্বার দিয়ে নেক্সট অপসন এ ক্লিক করে দিবেন।তারপর দেখবেন আপনার মোবাইল নাম্বারে একটা ওটিপি চলে আসবে সেও ওটিপি বসিয়ে খালি ঘরে বসিয়ে নেক্সট  অপশনে চলে যাবেন। 


তারপর দেখতে পারবেন পরবর্তী অপশন চলে এসেছে। তখন আপনাকে ক্যামেরায় আইকন  এ ক্লিক করে যার নামে সোনালী ব্যাংক  অ্যাকাউন্ট খুলবেন  তার একটি সেলফি তুলে নিবেন। তারপর দেখতে পারেন ডেট অফ বার্থ ডে। যে জাতীয় পরিচয় পত্র দিয়ে আপনি সোনালী ব্যাংকের একাউন্ট খুলছেন সে জাতীয় পরিচয় পত্রের জন্ম তারিখটি দিয়ে দিবেন। তারপর দেখতে পারবেন জাতীয় পরিচয় পত্রের নাম্বার। খালি ঘড়ে জাতীয় পরিচয় পত্রের নাম্বার দিয়ে নেক্সট অপশনে ক্লিক করে দিবেন। নেক্সট অপশনে ক্লিক করার পর কিছুক্ষন আপনাকে অপেক্ষা করতে বলবে। 

তারপর দেখতে পারবেন আপনার আইডি কার্ডের যত ইনফর্মেশন রয়েছে সকল ইনফর্মেশন চলে এসেছে। তারপর আপনার প্রেজেন্ট অ্যাড্রেস একটা খালি ঘর রয়েছে সেখানে আপনার প্রেজেন্ট অ্যাড্রেস দিবেন এবং আপনি যদি বিবাহিত হয়ে থাকে তাহলে আপনার  স্ত্রীর নাম লিখে দিবেন। তারপর নেক্সট অপশনে ক্লিক করে দিবেন। 

তারপর ক্যামেরা আইকনে ক্লিক করে আপনার জাতীয় পরিচয় পত্রের ফন্ট সাইট ছবিটা তুলে নেবেন এবং  নেক্সট অপশন এ ক্লিক করে  জাতীয় পরিচয় পত্রের ব্যাক সাইডের ছবি তুলেনেবন। তারপর নেক্সট অপশনে ক্লিক করে দিবেন 

তারপর দেখতে পারবেন সিলেক্ট ব্রাঞ্চ অর্থাৎ আপনি কোন ব্রাঞ্চ আন্ডারে আপনার সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট টা খুলতে চান ।  আপনার ইচ্ছা মতন আশেপাশে যে কোন একটি ব্রাঞ্চ সিলেক্ট করে নেবেন।  তারপর নিচে দেখতে পারবেন একাউন্ট টাইপ আপনি কোন ধরনের অ্যাকাউন্ট খুলতে চাচ্ছে সেটা নিচ থেকে সিলেক্ট করে নিবেন। 

তারপর নমিনি ইনফর্মেশন দিতে হবে। আপনি চাইলে আপনার মা-বাবা অথবা যে কাউকে নমিনি দিতে পারেন। তার পর নমিনির নাম জাতীয় পরিচয় পত্র নাম্বার এবং নমিনি আপনার সম্পর্কে কি হয় মা-বাবা দাদা, ভাই যেটা হয় সেটা সিলেক্ট করে নিবেন । 

তারপর দেখতে পারবেন create account নামে একটি অপশন রয়েছে create account অপশনে ক্লিক করলেই আপনার একাউন্টের সাথে সাথে ওপেন হয়ে যাবে। এবং আপনি একটি অ্যাকাউন্ট নাম্বার পেয়ে যাবেন।  ও সাথে একটি  PDF ফাইল পেয়ে যাবেন। 


সোনালী ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং চালু করার নিয়ম

এখন আমাদের একাউন্ট অপেন করা কাজ শেষ তবে কিছু গুরুত্বপূর্ণ কথা রয়েছে।  আপনি এই একাউন্টটা তিন মাস ব্যবহার করতে পারবেন ব্যাংকে না গিয়ে। পরবর্তীতে ব্যবহার করতে পারবেন সেজন্য আপনাকে ব্যাংকে গিয়ে কিছু ডকুমেন্ট আপনাকে জমা দিয়ে আসতে হবে। 


সোনালী ব্যাংক অনলাইনে রেজিস্ট্রেশন পর কি কি ডকুমেন্ট জমা দিতে হবে 

  • ব্যাংক রেজিস্ট্রেশন করার সময় যে পিডিএফ ফাইল পেয়েছেন 
  • আপনার জাতীয় পরিচয়পত্রের কার্ডের ফটোকপি নমিনীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি 
  • আপনার ২ কপি রঙিন ছবি এবং নমিনীর ১ কপি ছবি 
  • বিদ্যুৎ বিল, গ্যাস বিল, পানির বিল যেকোনো একটি ডকুমেন্ট

 এই কয়েকটি ডকুমেন্ট আপনাকে নিয়ে চলে যেতে হবে   যে ব্রাঞ্চ এর আন্ডারে আপনি ব্যাংক একাউন্ট ওপেন করেছে। 


তিন মাসের মধ্যে যদি আপনি কোন ডকুমেন্ট জমা না দিয়ে আসেন ব্রাঞ্চে গিয়ে তাহলে আপনার অ্যাকাউন্টটি সাময়িক এর জন্য স্থগিত করা হবে। পরবর্তীতে ব্রাঞ্চে গিয়ে ডকুমেন্ট জমা দিয়ে আসলে আপনার একাউন্ট একটিভ করে দেয়া হবে।

আরো পড়ুন :


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url