চুল পড়া বন্ধ করা কৌশল। দিন দিন চুল পড়ে যাচ্ছে করনি কি

আমাদের মাঝে অনেকেই রয়েছে যাদের চুল পড়ে চুল পাতলা হয়ে যাচ্ছে আজকের এই পোস্টের মাধ্যমে আপনি জানতে পারবেন চুল ঘন ও মজবুত এবং পড়ে যাওয়ার থেকে কিভাবে রক্ষা করবেন এরকম দশটি খাবারের কথা উল্লেখ করব এবং কোন তেল এবং ভিটামিন ট্যাবলেট ব্যবহার করলে নতুন চুল গজাতে সাহায্য করে। এবং সর্বশেষ জানতে পারবেন চুলের যত্ন নেওয়ার সঠিক উপায় ও আধুনিক চিকিৎসা পরামর্শ। 

চুল পড়ে যাওয়া থেকে বাদামের উপকারিতা চুল পড়ার ওষুধ চুল না পড়ার শ্যাম্পু চুল পড়ার ইসলামিক চিকিৎসা কোন ভিটামিনের অভাবে চুল পড়ে যায় মেয়েদের মাথার চুল পড়া রোধে করণীয় কোন হরমোনের অভাবে চুল পড়ে ডিমের উপকারিতা চুলের জন্য

 চুলের যত্ন নেওয়া 10 টি খাবার


বাদম   

চুল পড়ার ওষুধ


চিনাবাদাম, কাঠবাদাম, কাজুবাদাম , পেস্তা বাদাম এগুলোতে আছে স্বাস্থ্যকর ফ্যাট যা বিশেষ করে চুল মজবুত এবং লম্বা করতে সাহায্য করে এই স্বাস্থ্যকর ফ্যাট আমাদের শরীর নিজে থেকে তৈরি করতে পারে না সেজন্য  খাবার থেকে নিতে হয়। যাদের চুল পড়ে যায় চুলের রং বাদামী হয়ে যায় তারা প্রতিদিন নাস্তার সাথে বাদাম খেতে পারেন তবে বেশি খাবেন না তাতে ওজন বেড়ে যাবে। 


হলুদ ফলমূল ও সবজি  

চুল পড়ার ইসলামিক চিকিৎসা

মিষ্টি আলু, গাজর, আম, পেপে, মিষ্টি কুমড়া  এগুলোতে ভিটামিন এ থাকে। চুলের ফলিকল অর্থাৎ  চুলের গোড়া যেখান থেকে চুল বড় হয় সেটা ঠিক মতো কাজ করার জন্য প্রয়োজন হয় ভিটামিন এ আরে ভিটামিন এ এর উৎস হল উপরের ফল, সবজির নাম দেওয়া রয়েছে। 


তৈলাক্ত মাছ 

ইলিশ, কৈ,মলা, চাপিলা, এই মাছগুলো খেলে চুল ঘন কালো করতে সাহায্য করে সাথে প্রোটিন পাওয়া যায় 

ডিম 

কোন ভিটামিনের অভাবে চুল পড়ে যায়

সুন্দর চুলের জন্য ডিম খুব ভালো বন্ধু কেননা আমাদের চুল শর্কারা বা ফ্যাট তৈরি হয় না  চুল প্রায় প্রোটিনের তৈরি। আর বিজ্ঞানী গবেষণায় জানা গেছে যে প্রোটিনের অভাবে চুল পড়ে যায় ।  তাই আমাদের খাবারে দেখা যায় প্রোটিনের পরিমাণ কম থাকে। ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে যা চুল পড়া বন্ধ করতে সাহায্য করবে। 


পালং শাক

 

মেয়েদের মাথার চুল পড়া রোধে করণীয়

চুলের উপকারের জন্য পালং শাক একটি চমৎকার খাবার  এতে চারটি গুরুত্বপূর্ণ জিনিস আছে যা চুলের ভেতর থেকে পুষ্টি যোগায় ভিটামিন এ, ভিটামিন সি, আয়রন, ফোলেট  এই সবগুলোই ঘন কালো চুলের জন্য  প্রয়োজন। 


ডাল

সুন্দর চুলের জন্য খুব উপকারী ডালে প্রোটিন আছে ভালো পরিমাণে আয়রন আছে। আয়রন আমাদের মাথার তালুতে রক্ত সরবরাহ পৌঁছাতে সাহায্য করে চুলের গোড়ায় অক্সিজেন পৌঁছাতে সাহায্য করে। খুব পাতলা করে ডাল না খেয়ে গন করে ডাল খেলে  ভিটামিন গুলো বেশি পরিমাণ পাওয়া যাবে। 

বিভিন্ন ধরনের বীজ 

বিভিন্ন ধরনের বীজ যেমন চিয়াসিস, মিষ্টি কুমড়ার বীজ, সূর্যমুখীর বিচি, তিসির বীজ, এগুলোতে সুন্দর চুলের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 


ছোলা 

কোন হরমোনের অভাবে চুল পড়ে

ছোলা চুলের জন্য তিনটি গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে  আয়রন জিংক প্রোটিন এ তিনটি  যেকোনো একটির অভাবে চুল পড়তে পারে তাই চুল সুন্দর করতে মাঝে মাঝে খাবারের ছোলা রাখতে পারেন। 

টক দই 

টক দই প্রোটিনের অন্যতম উৎস  সাথে থাকতে পারে টক ফল যেমন কমলা, মালটা, লেবু কিউই ফল এগুলোতে প্রচুর ভিটামিন সি আছে যা সুন্দর চুলের জন্য খুব গুরুত্বপূর্ণ। ভিটামিন সি এর অভাবে চুল বাকা কোঁকড়ানো হয়ে যায়। আবার ভিটামিন সি এর অভাবে শরীরে আয়রন শোষণ করতে পারে না যার ফলে চুল পড়ে যায়। শরীর নিজে থেকে ভিটামিন-সি বাড়াতে পারে না সেজন্য আমাদের টক জাতীয় ফল খেলে ভিটামিন সি অভাব পূরণ হবে । 


তেল ও ভিটামিন ট্যাবলেট 

চুল যেমন ভিতর থেকে যত্ন নিতে হয় ঠিক তেমনি ও বাইরে থেকে যত্ন নেওয়া প্রয়োজন। চুল বাইরে থেকে যত্ন নেওয়ার জন্য ব্যবহার করতে পারেন কদুর তেল , কদুর তেল ব্যবহার করার ফলে বিজ্ঞানীদের গবেষণায় দেখা গেছে তিন মাস পরে নতুন করে চুল গজিয়েছে এবং চুল আগের চেয়ে মজবুত ও শক্ত হয়েছে তাই কদুর তেল  ব্যবহার করে দেখতে পারেন আপনারা। 


চুলপড়া ঠেকাতে কোন ভিটামিন ট্যাবলেট কার্যকর 

বাজারে অনেক ধরনের ভিটামিন  ট্যাবলেট পাওয়া যায় সেগুলো তো অনেক চমৎকার আকর্ষণীয় কথাবার্তা লেখা থাকে  তবে এর বেশিরভাগই বৈজ্ঞানিক ভিত্তি নেই। শুধু শুধু ভিটামিন ট্যাবলেট ক্রয় করে  অযথা টাকা খরচ করা ঠিক নয়। চুলের জন্য আলাদা ট্যাবলেট এর চেয়ে সবচেয়ে বেশি কার্যকর স্বাস্থ্যকর খাবার যা ইতিমধ্যে উপরে উল্লেখ করা হয়েছে। 

চুল জন্য কোন কদুর তেল ভালো

তবে এখানে একটি কথা আছে ভিটামিন ডি খাবার থেকে পেতে খুবই কষ্টকর। ভিটামিন ডি পাওয়ার উপায় হল রোদ পোহানো বা রোদে সময় কাটানো যাদের পক্ষে এটা করা সম্ভব নয় তারা চাইলে ভিটামিন ডি এর জন্য  আলাদা করে ট্যাবলেট খেতে পারেন। তবে ভিটামিন ট্যাবলেট খেতে একটু সতর্ক থাকতে হবে ভিটামিন  ট্যাবলেট বেশি খেলে চুল পড়ে যাবে আবার না খেলে চুল পড়ে যাবে যেমন ভিটামিন এ বেশি খেলে আপনার চুল পড়ে যাবে তবে  হলুদ ফলমূল থেকে ভিটামিন এ নিলে কোন সমস্যা হবে না।  তাই ডাক্তার পরামর্শ নিয়ে ভিটামিন ট্যাবলেট খান। 


চুলের যত্ন নিতে গিয়ে ভুল কিছু ধারণা 

চুলের যত্ন


  • অনেকেই শ্যাম্পু ব্যবহার করার পরে কন্ডিশনার ব্যবহার করেন না এটা চুলের জন্য ক্ষতিকর, বুঝিয়ে বলি যেমন  আমাদের চুল ভালো থাকার জন্য কিছু তেল প্রয়োজন হয় যা মাথার তালু থেকে এমনি আসে কিন্তু আমরা মাথায় শ্যাম্পু ব্যবহার করে চুল ধুয়ে ফেলি।  তখন মাথার  তালু থেকে ওই তেলটা চলে যায় তাই কন্ডিশনার ব্যবহার করার মাধ্যমে  আমাদের মাথার তালুতে তেল গুলো পুনরায় নিয়ে আসা কাজ করে। তাই প্রতিবার মাথায় শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করা উচিত। 

  • আমার অনকে গোসল করার পর পর ভেজা চুল কাপর দিয়ে ঘষে ঘষে মুছতে থাকি এটা করবেন না এটা চুলে জন্য ক্ষতিকর  এরকম না করে কাপড় দিয়ে আস্তে আস্তে চুল মুছবেন
  • ভেজা চুল চিরুনি দিয়ে আঁচড়াবেন না এতে চুল নষ্ট হয় চুল কোঁকড়া বাঁকড়া হয়ে যায়। একটু শুকরের পর চুল আঁচড়াবেন মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়াবেন। 
  • অত্যাধুনিক যন্ত্র দিয়ে চুল হিট দিয়ে চুল শুকাবে না  চুল বাতাসে শুকানো সবচেয়ে উত্তম মাধ্যম যদি সম্ভব না হয় অল্প হিট দিয়ে চুল শুকাবে  অল্প সময় ধরে সপ্তাহে একবারের বেশি ব্যবহার করবেন না। 


  • চুল টাইট করে বাধা  যাবে না এতে করে চুল টানে চুল ছিঁড়ে যেতে পারে। টাইট করে চুল বেঁধে রাখার কারণে চুল পরতে পারে। 


চুল পড়ার চিকিৎসা 

কিছু রোগের কারণে মাথার চুল পড়ে যেতে পারে  রক্তশূন্যতা আপনার যদি খাবার-দাবার ঠিক থাকে  চুলের যত্ন নিচ্ছেন ঠিকমতন  তাও অনেক চুল পড়ে তাহলে  একজনের চিকিৎসকের শরণাপন্ন হতে পারেন। চিকিৎসক খতিয়ে দেখতে পারবেন কোন রোগের কারণে এমন হচ্ছে  কিনা রোগ ধরা পড়লে সে রোগ অনুযায়ী চিকিৎসা 


এ ধরনের নিত্য নতুন তথ্য পেতে আমাদের ফেসবুক পেজটি এখনি লাইক দিয়ে সাথে থাকুন নতুন নতুন আপডেট পেয়ে যাবেন

আরো জানুন


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url