ব্যাংক চেক লেখার নিয়ম। ব্যাংকের চেক লেখাবো কি ভাবে

 এই পোস্টের  জানতে পারবেন কিভাবে যেকোন ব্যাংক একাউন্টে চেক বই লিখতে হয় কিভাবে। 

ব্যাংকের চেক লেখার নিয়ম


আমরা যারা নতুন ব্যাংক একাউন্ট ওপেন করি ব্যাংক একাউন্ট  ওপেন করার সাথে সাথে আমাদের একটি চেক বই দিয়ে থাকে। পরবর্তীতে আমরা যখন টাকা উত্তোলন করতে চাই অথবা চেকের মাধ্যমে টাকা  প্রদান করতে চাই তখন আমাদের নিজেদের হাতে চেক বইটি  লিখতে হয়। সেজন্য যদি সঠিকভাবে আপনি চেক বইটি  না লিখেন তাহলে ব্যাংক কর্মকর্তারা ঝামেলা অথবা টাকা উত্তোলন ক্ষেত্রে সমস্যা সৃষ্টি করতে পারে। ছাড়া ব্যাংকের চেক কিভাবে লিখতে হয় তা আমাদের জানা থাকা সবারই প্রয়োজন। 


ব্যাংকের চেক বই লেখার নিয়ম 

সাধারণত বাংলাদেশের সকল ব্যাংকের চেক বই একই হয়ে থাকে তবে কিছু কিছু চেক বই বাংলা অথবা কিছু কিছু দেখবে ইংলিশে লেখা থাকে তবে সকল চেকবইয়ের ডিজাইন একই হয়। নিচে দুটি চেক বইয়ের ছবি দেওয়া হল এবং চেক বই কিভাবে লিখতে হবে সকল বিবরণ তুলে ধরা হলো। 


একটি চেকবইয়ের সবার উপরে দেখতে পারবেন Date অথবা তারিখ লেখা রয়েছে। আপনি যদি নিজে সরাসরি ব্যাংকে গিয়ে টাকা উঠান তাহলে যেদিন টাকা উঠাবেন ঐ দিনের তারিখ লিখলে হবে আর যদি আপনি চান বাড়ি থেকে চেক লিখে নেবেন তাও পারেন তবে মনে রাখবেন একটি চেক মেয়াদ থাকে ৩ মাস পর্যন্ত অর্থাৎ আপনি যেই তারিখ লিখবেন ওই তারিখ থেকে পরবর্তী 90 দিন পর্যন্ত ওই চেক দিয়ে টাকা উত্তোলন করতে পারবে। 90 দিন পর চেক পাতাটি বাতিল হয়ে যাবে। তাই চেকবইয়ের লেখার ক্ষেত্রে যেকোনো তারিখ দিলেও হবে তবে চেষ্টা করবেন যেদিন টাকা উঠাবেন ঐদিনের তারিখটা দেওয়ার। আপনি যে চেক বইটি লিখে দিবেন ওই চেক বই দিয়ে অন্য কেউ টাকা উত্তোলন করে তাহলে ওই ব্যক্তি যেদিন টাকা উত্তোলন করবে সেদিন ওই ব্যক্তি ও চাইলে তারিখ লিখে নিতে পারবে কোন সমস্যা হবে না। 

ব্যাংক চেক লেখার নিয়ম


Pay To অথবা প্রদান করুন 

আমাদের চেক বই সাধারণত ইংলিশে হলে Pay to লেখা থাকে আর বাংলায় হলে প্রদান করুন লেখা থাকে। যদি আপনি নিজে গিয়ে ব্যাংক থেকে চেকের মাধ্যমে টাকা উত্তোলন করেন তাহলে এই খালি ঘরটি  পূরণ  করার কোন প্রয়োজন নেই। যদি এই চেকটি অন্য কেউ কে দেন যে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান টাকা প্রদান করেন তাহলে Pay To বা প্রদান করুন খালি ঘরে যে ব্যক্তি বা প্রতিষ্ঠানের টাকা উত্তোলন করবে তার নাম লিখে দিবেন। 


The Sum of Taka বা টাকা

যেকোনো ব্যাংকের চেক বই থেকে কত টাকা উত্তোলন করবেন তার একটা খালি ঘর থাকে সে খালি ঘরে যত টাকা উত্তোলন করবেন সেই টাকার পরিমাণটা কথায় লিখে দিতে হবে। সাধারণত ইংলিশ চেক বই হলে The Sum of Taka লেখা থাকে আর বাংলা হলে টাকা লেখা থাকে পাশের খালি ঘরে আমাদের টাকার পরিমান কথায় লিখে দিতে হবে। তার পাশে আরেকটি অপশন দেখতে পারবেন TK or টাকা নামে একটি খালি ঘর  থাকে এই খালি ঘরে  আপনাকে টাকার পরিমাণ অংকে লিখে দিতে হবে। 


তারপর সবার নিচে পারবেন  ইংলিশ চেক বই হলে please sign above this line বাংলা চেক বই হলে হিসাবধারীর স্বাক্ষর নামে একটি খালিঘর থাকে  সেই খালি ঘরে আমাদের ব্যাংক অ্যাকাউন্ট ওপেন করার সময় যে স্বাক্ষর দিয়েছি সে স্বাক্ষর দিতে হবে।


চেক বই লেখার সর্বশেষ চেকবইয়ের উল্টো পৃষ্ঠায় আপনাকে দুটি স্বাক্ষর দিতে হবে ব্যাংক অ্যাকাউন্ট ওপেন করার সময় যে স্বাক্ষর দিয়েছে 


আর বাকি যা খালি ঘরগুলো থাকে সেগুলো পূরণ করা দরকার নেই এভাবেই মূলত যেকোনো ব্যাংকের চেক বই লিখতে হয়। আশা করি আপনারা বুঝতে পারছেন যদি বুঝতে কোন সমস্যা হয় অবশ্যই কমেন্টে জানাবেন রিপ্লাই দেওয়ার চেষ্টা করব।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url