ওজন বাড়ানোর উপায়। মোটা হবার উপায়

আজকের এই পোস্টের মাধ্যমে জানতে পারবে ওজন কিভাবে বাড়ানো যায় বা চিকন থেকে কিভাবে মোটা হওয়া যায়  জানতে পারবেন তাছাড়া ওজন বাড়ানোর জন্য সকাল-বিকেল কি ধরনের খাবার খেতে হবে পুরো বিস্তারিত আলোচনা করব। 

ওজন বাড়ানোর উপায়। মোটা হবার উপায়

ওজন বাড়ানোর জন্য সকালের নাস্তা 

চিকন মানুষের জন্য ওজন বাড়ানো সকালের নাস্তাটা খুবই গুরুত্বপূর্ণ তাই আপনি সকালের নাস্তার সাথে  দুধ কলা ডিম খেজুর  রাখতে পারেন। একটি মানুষের শরীরে যত ধরনের পুষ্টির প্রয়োজন হয় প্রায় সকল ধরনের পুষ্টি রয়েছে দুধে। দুধে সবচেয়ে বড় সুবিধা হলো যে কোন খাবারের সাথে এক গ্লাস দুধ পান করা যায়। কলাতে ভিটামিন b6 রয়েছে  রোগ প্রতিরোধ ক্ষেত্রে কলা অপরিহার্য । কলাতে রয়েছে ফাইবার যা হজম করতে সাহায্য করে। হার্টের রোগীদের ঝুঁকি কমাতে সাহায্য করে । ডিম অনেকটাই প্রকৃতি মাল্টিভিটামিন এতে রয়েছে ভিটামিন এ  চোখের স্বাস্থ্য ভালো রাখে ভিটামিন b2 রয়েছে যা স্বাস্থ্যের ত্বককে ভালো রাখে। জিংক রয়েছে যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই সকাল সকাল নাস্তার সাথে একটি  সিদ্ধ ১ ডিম  খেয়ে নিতে পারেন। এগুলো আপনার ওজন বাড়াতে সাহায্য করবে। খেজুর একটি অসাধারণ ফল ক্যালসিয়াম ম্যাগনেসিয়াম  যা হাড়ের স্বাস্থ্য ভালো রাখে আয়রন  ফলিক এসিড রয়েছে যা  রক্ত তৈরিতে সাহায্য করে থাকে। তাই সকালবেলা কয়েকটা খেজুর খেয়ে নিতে পারেন  যা ওজন বাড়াতে সাহায্য করবে। উপরে যে কয়েকটি খাবারের কথা বলা হলো সেগুলির সকালে খেতে হবে অথবা প্রতিদিন খেতে হবে এরকম নয়। 


মোটা হওয়ার জন্য দুপুরের খাবার 

দুপুরের খাবারে ডাল রাখবেন পাতলা ডাল না খেয়ে গন ডাল খাওয়ার চেষ্টা করবেন ডাল আমরা একটু অবহেলা করে দেখলো এই ডালে কিন্তু অনেক পুষ্টিকর একটি খাবার। ডালে প্রচুর পরিমাণ প্রোটিন রয়েছে যেমন আমরা গরুর, খাসির মাংস থেকে প্রোটিন পাই ঠিক তেমনি কিন্তু ডাল থেকে প্রোটিন পাওয়া যায়।  গরু ও খাসির মাংস যে ক্ষতিকর চর্বি যুক্ত থাকে সেটা কিন্তু ডালে থাকে না তাই প্রোটিনের জন্য ডাল খুবই একটি সমৃদ্ধ খাদ্য।  দুপুরের খাবারের সাথে মুরগির মাংস রাখতে পারেন  এক টুকরো অথবা দুই টুকরা অনেকেই বলতে পারে গরুর মাংস অথবা খাসির মাংস খেয়ে ওজন বাড়ানো সম্ভব হবে তবে এগুলো নিয়মিত খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এই গরু এবং খাসির মাংস খাওয়াতে অনেক ধরনের স্বাস্থ্য ঝুঁকি রয়েছে তাই এগুলো নিয়মিত না খাওয়াটাই ভালো।  গরুর মাংস খাসির মাংস থেকে যে প্রোটিন আসতো আপনি চাইলে সেগুলোর ডাল মুরগির মাংস ডিম থেকে এই ধরনের প্রোটিন নিতে পারেন। দুপুরের খাবার  আপনি দিনের ব্যস্ততার কারণে এগুলো খেতে না পারেন তাহলে আপনি রাত্রে এই ধরনের খাবার খেতে পারে। 


ওজন বাড়ানোর জন্য নাস্তা 

ওজন বাড়ানোর জন্য একটি স্বাস্থ্যকর নাস্তা হল বাদাম  যেকোনো ধরনের বাদাম খেতে পারেন চিনা বাদাম, কাঠবাদাম কাজুবাদাম  পেস্তা বাদাম  যেটা আপনার জন্য সুবিধা হয় সেটাই খেতে পারেন। বাদামের স্বাস্থ্যকর ফ্যাট রয়েছে । অনেক ধরনের মিনারেলের  ভিটামিন ফাইবার আছে। তাই ওজন বাড়ানোর জন্য যে কোন নাস্তায় বাদাম রাখতে পারবে। দুপুরে এবং রাতে খাবার পরও বাদাম খেতে পারেন কয়েকটা। তারপর বাদামের সাথে কিসমিচ খেতে পারেন কিসমিচ যেহেতু আঙ্গুর ফল শুকিয়ে বানানো হয় তাই অল্প পরিমাণ খেলেই অনেক ভিটামিন মিনারেলের পাওয়া যাবে। তবে খালি কিচমিচ খেলে অনেক দাঁতের সমস্যা দেয় তবে সে ক্ষেত্রে আপনি বাদাম অথবা টক দইয়ের সাথে মিশিয়ে খেতে পারেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url