বিদেশ থেকে আসার সময় কয়টি মোবাইলে এবং কতটুকু স্বর্ণ আনা যাবে

আমরা অনেকেই বিদেশে যাওয়ার পর দেশে ফেরার সময় কতটি মোবাইল বা কতটুকু স্বর্ণ আপনি সাথে করে আনতে পারবেন তার সম্পর্কে বা আইন সম্পর্কে জানা নেই আজকের এই পোস্টটি পড়লে আপনি বিস্তারিত জানতে পারবেন কয়টি মোবাইল এবং কতটুকু স্বর্ণ আপনি সাথে করে নিয়ে আসতে পারবেন বিদেশ থেকে আসার সময়। 

বিদেশ থেকে আসার সময় কয়টি মোবাইলে এবং কতটুকু স্বর্ণ আনা যাবে

আমাদের মধ্যে অনেকেই প্রশ্ন থাকে বিদেশ থেকে আসার সময় কতটুকু স্বর্ণ এবং কয়টি মোবাইলে আনা যাবে। এখানে প্রশ্ন হচ্ছে আপনি কতটুকু আনতে পারবেন 


বিদেশ থেকে কতটুকু সোনার বার আনতে পারবেন 

এক্ষেত্রে আপনি যদি এক গ্রাম আনেন তাহলে আপনাকে  শুল্ক কর পরিশোধ করতে হবে। শুল্ক কর পরিশোধ করতে হবে এই ভাবে ২৩৪ গ্রাম ওজনের পর্যন্ত নিয়ে আসতে পারবেন প্রতি ১১.৬৭ গ্রামের জন্য   ২০০০ টাকা কর প্রদান করতে হবে। এর বেশি হলে কাস্টম তা আটক করবে। আটক রশিদ অর্থাৎ রিটেনশন রশিদ বুঝে নিবেন আটককৃত স্বর্ণবার পরবর্তীতে অ্যাড জটিকিসন প্রক্রিয়ায় আমদানি ও রপ্তানির নিয়ন্ত্রক দপ্তরের ছাড়পত্র উপস্থাপন শুক্ল করাদি ও অর্থদণ্ড পরিশোধ সাপেক্ষে ফেরত পেতে পারেন আর চোরাচালান বলে মনে হলে  কাস্টম সরাসরি ফৌজদারি মামলা করবে। এটাই গেলো সোনার বারের তথ্য। 

বিদেশ থেকে কতটুকু স্বর্ণালংকার আনতে পারবেন 

১০০ গ্রাম পর্যন্ত এবং ১২ টি এক ধরনের স্বর্ণ আনতে পারবেন কর শুল্ক মুক্তি হিসেবে আনতে পারবেন। এর বেশী আনলে প্রতি গ্রাম এর জন্য প্রায় ১৫০০ টাকা শুল্ক পরিশোধ করতে হবে। বাণিজ্যিক পরিমাণ মনে হলে কাস্টম তা আটক করবে আটক রশিদ অর্থাৎ রিটেনশন রশিদ বুঝে নিবেন। আটককৃত স্বর্ণের পরবর্তীতে  অ্যাড জটিকিসন প্রক্রিয়া আমদানি রপ্তানি নিয়ন্ত্রণ দপ্তরের ছাড়পত্র উপস্থাপন শুক্ল করাদি পরিশোধ ও অর্থদন্ড পরিষদ সাপেক্ষে  ফেরত পেতে পারেন। 

বিদেশ থেকে আসার সময় কয়টি মোবাইল আনা যাবে  

অনেক প্রবাসী জানতে চায় একজন প্রবাসী বিদেশ থেকে আসার সময় সাথে করে কয়টি মোবাইল নিয়ে আসতে পারবে কর শুক্ল দিতে হবে কিনা চলুন জেনে নেই সম্পর্কে। 

বাংলাদেশের বাইরে থাকা একজন প্রবাসী  আমদানি অনুমোদিত ছাড়া একসাথে ৮ টি মোবাইল ফোন  নিয়ে আসতে পারবে। এর বেশি আনতে হলে বিআরটিসি'র অনুমোদন নিতে হবে আমদানি করা আগে। অনুমতি ছাড়া ৮ বেশি মোবাইল আনলে তা বিমানবন্দরে আটক করবে কাস্টম । যদি আটক করে আটককৃত রশিদ বা  রিটেনশন মেমো বুঝে নিবেন। আটককৃত মোবাইল ফোন অ্যাড জটিকিসন প্রক্রিয়া বিটিআরসি দপ্তর  ছাড়পত্র উপস্থাপন শুক্ল করাদি পরিশোধ ও অর্থদন্ড পরিষদ সাপেক্ষে  ফেরত পেতে পারেন। 


শুক্ল কি দিতে হবে,,  আপনার ব্যবহারের নতুন কেন ফোন যেটাই হোক না কেন  দুটি মোবাইলফোন আনলে কোন শুল্ক দিতে হবে না। দুটির বেশি মোবাইল অনলে ২ থেকে ৮ টি আনলে শুল্ক-কর 35 শতাংশ পরিশোধ করতে হবে বিভিন্ন ব্র্যান্ডের মোবাইল শুল্ক বিভিন্ন পরিমাণ হয়ে থাকে। তাই শুল্ক-কর মোবাইলের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন হয়ে থাকে। আপনি ঘোষণা বা ছাড়পত্র না নিয়ে মোবাইল আমদানি করলে৷ অপরাধের মাত্রা অনুযায়ী আপনার জরিমানা হতে পারে  হতে পারে। 


প্রিয় প্রবাসী ভাইয়েরা আশা করি আপনারা বুঝতে পারছেন বিদেশ থেকে আসার সময় কয়টি স্বর্ণের বার বা কতটুকু স্বর্ণ এবং কয়েকটি মোবাইল নিয়ে আসতে পারবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url