পাসপোর্ট হারিয়ে গেলে করণীয়। পাসপোর্ট হারালে কী করবেন।

পাসপোর্ট হারিয়ে গেলে করণীয়। 

পাসপোর্ট আরো দু চারটা ডকুমেন্ট এর মত গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। জাতীয় পরিচয় পত্র, জন্ম নিবন্ধন কার্ড এগুলো সবারই থাকে কিন্তু পাসপোর্ট সবার থাকে না। সবাই বিশেষ প্রয়োজনে পাসপোর্ট তৈরি করে। আর যাদের পাসপোর্ট আছে তাদের কাছে পাসপোর্ট গুরুত্ব এবং  প্রয়োজন অনেক বেশি। অনেক সময় দেখা যায় আমাদের অসতর্কতার কারণে পাসপোর্ট হারিয়ে যায়। আর আপনার যদি যানা না থাকে পাসপোর্ট হারিয়ে গেলে কি করতে হবে। তাহলে আপনার পাসপোর্টটি ফিরে পেতে অনেক সাহায্য করবে এই পোস্টটি। 

পাসপোর্ট হারিয়ে গেলে করণীয়। পাসপোর্ট হারালে কী করবেন।

পাসপোর্ট হারিয়ে গেলে কি করতে হয় 

আমাদের অসচেতনতার কারণে অথবা ভুলক্রমে পাসপোর্ট হারিয়ে যায়। মূল্যবান এই গুরুত্বপূর্ণ পাসপোর্টটি দেশ অথবা দেশের বাইরে যেখানে হারিয়ে যাক না কেন বেশ ভোগান্তিতে  পড়তে হয় আমাদের। যার পাসপোর্ট হারিয়ে যায় সে পাসপোর্ট  পুনরুদ্ধার করার জন্য  উতলা হয়ে থাকে। পাসপোর্ট পুনরুদ্ধার করার জন্য দেশ এবং দেশের বাইরে ভিন্নতা রয়েছে। এখন আপনারা জানতে পারবেন দেশ এবং দেশের বাইরে পাসপোর্ট হারিয়ে গেলে কি করতে হবে। 

পাসপোর্ট দেশে হারালে কি করবেন 

থানা জিডি করুন 

আমরা আমাদের যেকোনো প্রয়োজনীয় ডকুমেন্ট যেমন সার্টিফিকেট,জাতীয় পরিচয় পত্র  গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হারিয়ে গেলে থানায় সাধারণ ডায়েরি অথবা জিডি করে থাকি। ঠিক তেমনি পাসপোর্ট হারিয়ে গেল সাধারণ ডায়েরি অথবা জিডি করতে হবে। অবশ্যই আপনাকে যে থানার ভিতরে পাসপোর্টটি হারিয়েছেন সেই থানায় আপনাকে জিডি করতে হবে। থানায় জিডি করার সময় পাসপোর্ট নাম্বারটি দিতে হবে আপনাকে। তাই আপনার পাসপোর্ট নাম্বারটি জানা থাকা আবশ্যক। জিডি করার পর আপনার পাসপোর্টটি কেউ যদি হাতে পেয়েও যায় ঐ পাসপোর্ট ব্যবহার করতে পারবে না। কারণ জিডি করার পর পর পুলিশ ইমিগ্রেশন ডাটাবেজ আপনার হারিয়ে যাওয়া বা চুরি হয়ে যাওয়া পাসপোর্টটে এর বিষয়ে সর্তকতা জারি করবে। কেউ এই পাসপোর্ট ব্যবহার করতে না পারে। 

পাসপোর্ট রি ইস্যুর জন্য আবেদন করুন 

আপনার পাসপোর্টটি যদি পুনরুদ্ধার করা না যায় তাহলে আপনাকে পাসপোর্ট রি ইস্যু জন্য আবেদন করতে হবে। নতুন পাসপোর্ট নেওয়ার জন্য।  পাসপোর্ট আবেদন করতে নতুন করে সকল তথ্য  দিতে হবে। এক্ষেত্রে ছবি, জাতীয় পরিচয় পত্র ফটোকপির, সাধারণ ডায়েরির মূল কপি, পাসপোর্ট এর ফটোকপি (থাকলে),পাসপোর্ট রি ইস্যু আবেদন ফি। পাসপোর্ট পুনরুদ্ধার করার জন্য যদি আপনার রঙিন সাদাকালো ফটোকপি ভিসা সংযুক্ত থাকে তাহলে সেই ভিসা ফটোকপি পাসপোর্ট রিইস্যু কাগজের সাথে জমা দিবেন । তাহলে আপনার পাসপোর্টটি পুনরুদ্ধার করা সহজ হবে কিছুটা। 

বিদেশে পাসপোর্ট হারিয়ে গেলে যা করবেন 

দেশের ভিতরে পাসপোর্ট হারিয়ে গেলে কিছু ভোগান্তিতে পড়লো সে পাসপোর্টটি সহজে উদ্ধার করে নেওয়া যায়। কিন্তু দেশের বাইরে পাসপোর্ট হারিয়ে গেলে সেই পাসপোর্ট  পুনরুদ্ধার করা বেশ জটিল প্রক্রিয়া। কেননা দেশে আপনার সবকিছু জানা এবং পরিচিত। কিন্তু বিদেশে সব কিছু আপনার অপরিচিত। তারপরও বিদেশে পাসপোর্ট হারিয়ে গেলে সেটা পুনরুদ্ধার করতে হবে না হলে আপনি দেশে ফিরতে পারবেন না। তাই বিদেশে পাসপোর্ট হারিয়ে গেলে কি কি করতে হবে বিস্তারিত নিচে তুলে ধরা হলো। 

দূতাবাসে মাধ্যমে পাসপোর্ট পুনরুদ্ধার করার নিয়ম 

বিদেশে পাসপোর্ট হারিয়ে গেলে প্রথমে আপনি যে দেশ অবস্থান করতেছেন সে দেশে বাংলাদেশ দূতাবাস খুঁজে বের করে নিতে হবে।  বাংলাদেশ দূতাবাস খুঁজে পাওয়ার জন্য সে দেশের পুলিশের সাহায্য নিতে পারেন।  দূতাবাস গিয়ে আপনাকে পাসপোর্ট হারানোর সমস্ত বিষয়ে তাদের সাথে শেয়ার করতে হবে। এরপর সেই স্থানে পাসপোর্ট হারিয়েছেন সেই স্থানে নির্ধারিত থানায় জিডি করতে হবে। জিডি কপি দূতাবাসে জমা দেওয়া পর পাসপোর্ট এর বিকল্প হিসেবে একটি ডকুমেন্ট দেওয়া হবে যা ব্যবহার করে আপনি চলাফেরা করতে পারে। তবে ট্রভেল অনুমতি দূতাবাস থেকে নেওয়ার আগে কিছু কাগজপত্র জমা দিতে হবে দূতাবাসের কাছে যেমন :

  • থানার জিডি কপি 
  • হারানো পাসপোর্ট সংযুক্ত ভিসা ফটোকপি
  • হারানো পাসপোর্ট এর ফটোকপি 
  • পাসপোর্ট সাইজের 2 কপি ছবি 
  • সি ফরম
  • মিনিস্টার কাউন্সিলর বরাবর চিঠি 


পাসপোর্ট লস্ট সার্কুলার কপি সংগ্রহ করুন 

দূতাবাসে যোগাযোগ করে পাসপোর্ট হারানোর বিষয়ে রিপোর্ট করার সময় অবশ্যই পাসপোর্ট লস্ট সার্কুলার এর জন্য আবেদন করতে হবে। ভবিষ্যতে ভিসা আবেদন এবং অইনি বিভিন্ন কার্যক্রমের জন্য পাসপোর্ট লস সার্কুলার একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট।  

হারানো পাসপোর্ট এর ফটোকপি বা নাম্বার জানা না থাকলে কি করবেন। 

পাসপোর্ট হারিয়ে গেলে এমনি ভোগান্তির মাঝখানে পড়তে হয় আর যদি সেই পাসপোর্টের ফটোকপি অথবা  নাম্বার জানা না থাকে তাহলে আপনাকে বেশ ভোগান্তিতে পড়তে হবে। কারণ পাসপোর্ট এর নাম্বার জানা না থাকলে আপনি পাসপোর্ট এর জন্য জিডি করতে পারবেন না। 

হারিয়ে যাওয়া পাসপোর্ট ফটোকপি বা পাসপোর্ট এর নাম্বার জানা না থাকলে।  সেজন্য আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে সকল তথ্য বের করে নিতে হবে পাসপোর্ট তৈরি করার সময় যে জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন সার্টিফিকেট দিয়ে পাসপোর্ট তৈরি করেছেন। ব্যক্তিগত পরিচয় পত্র নাম্বার দিয়ে পাসপোর্ট ডাটাবেজ সার্ভার এ সার্চ দিলে আপনার পাসপোর্ট এর সকল তথ্য এবং পাসপোর্ট এর নাম্বার চলে আসবে।


নিচ থেকে পাসপোর্ট এর বিভিন্ন স্ট্যাটাস এবং আপনার অজানা তথ্য জেনে নিন।

ই পাসপোর্ট করতে কত টাকা লাগে

 ই-পাসপোর্ট অনলাইনে আবেদন করার নিয়ম

এমআরপি পাসপোর্ট করতে কি কি লাগে

নতুন পাসপোর্ট এর জন্য আবেদন করছেন কিন্তু এখনো পাসপোর্ট হাতে পাননি

এসএমএস পাসপোর্ট দেখার পদ্ধতি

MRP Passport Status Online Check

 sent for rework e passport এর মানে কি ??

pending for backend verification e passport  এর মানে কি?? 

 pending for final approval e passport এর মানে কি  ??


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url