জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে করণীয় কি? জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে। NID Card হারিয়ে গেলে কি করবেন

 জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে কি করবো । ভোটার আইডি কার্ড হারিয়ে গেলে। nid card কার্ড হারিয়ে গেলে। 

জাতীয় পরিচয় পত্র প্রতিটি নাগরিকের জন্য গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। যে কোন ক্ষেত্রে জাতীয় পরিচয় পত্র কে প্রাধান্য দেয়া হয়। অনেক সময় দেখা যায় আমাদের অসচেতনতার কারণে অথবা ভুলক্রমে জাতীয় পরিচয় পত্র হারিয়ে যায়। জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে কোথায় থেকে এবং কিভাবে পাবেন বিস্তারিত নিচে তুলে ধরা হলো। 

জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে করণীয় কি? জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে। NID Card হারিয়ে গেলে কি করবেন

বাংলাদেশ নির্বাচন কমিশন কর্তৃক জাতীয় পরিচয় পত্র প্রদান করা হয়ে থাকে। তাই অনেক আমরা ভোটার আইডি কার্ড বলে থাকি জাতীয় পরিচয় পত্রকে।আমরা অনেকেই আছি জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ড হারিয়ে গেলে বসে থাকি ততো একটা গুরুত্ব দেইনা। এতে করে আপনার ব্যাপক ক্ষতি হতে পারে। আপনার এই জাতীয় পরিচয় পত্র টি যদি কোন জঙ্গি গোষ্ঠী বা অপরাধ চক্রের হাতে পড়ে যায়। তাহলে আপনার জাতীয় পরিচয়পত্রের তারা অবৈধ বা অপরাধের কাজে ব্যবহার করে পরবর্তীতে যখন পুলিশ তদন্ত করবে তখন আপনি অপরাধ না করেও অপরাধে জড়িয়ে যাবেন মনের অজান্তে। তাই যে কোন ডকুমেন্ট হারিয়ে গেলে অবশ্যই থানায় জিডি করা বাধ্যতামূলক । আর যদি সেটা হয় এনআইডি কার্ড আবশ্যক আপনাকে থানায় জিডি করতে হবে। এনআইডি কার্ড হারিয়ে গেলে প্রথমে আপনাকে থানায় জিডি করতে হবে। নতুন জাতীয় পরিচয় পত্র নেওয়ার জন্য আপনাকে জিডি এর মূলকপি সাবমিট করতে হবে। 

জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে কিভাবে পুনরায় ফিরে পাবেন। 

জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে দুইভাবে হারিয়ে যাওয়া জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন করা যাবে 

১: অনলাইন মাধ্যম 

২: অফলাইন মাধ্যম 

হারিয়ে যাওয়া জাতীয় পরিচয়পত্র অফলাইনে আবেদন করার নিয়ম। 

জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেলে প্রথমে আপনাকে  যে স্থানে হারিয়ে গেছে সেই স্থানে নির্ধারিত থানায় জিডি করতে হবে। জিডির মূলকপি সঙ্গে সঙ্গে সংগ্রহ করে  হবে। জিডি করে রাখলে আপনার জাতীয় পরিচয়পত্রের যদি কেউ হাতে পেয়ে অপরাধমূলক কাজকর্ম ব্যবহার করে থাকে তাহলে আপনি জিডি মাধ্যমে  নিজেকে নির্দোষ প্রমান করতে পারবেন। এছাড়া কেউ যদি আপনার জাতীয় পরিচয় পত্র পেয়ে থাকে জাতীয় পরিচয় পত্র থানায় জমা দিয়ে দিবে এতে করে আপনার এনআইডি কার্ড টি পেয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

আরো পড়ুন..... অনলাইন ভোটার আইডি কার্ড ডাউনলোড

থানায় জিডি করার পর এনআইডি কার্ড নতুন করে উত্তোলন করার জন্য উপজেলা নির্বাচন অফিসারের কার্যালয় আবেদন করতে হবে। উপজেলা নির্বাচন অফিসে যাওয়ার আগে অবশ্যই জিডি মূল কপি নিয়ে যেতে হবে। পরিপ্রেক্ষিতে আপনার জাতীয় পরিচয় পত্র পুনরায় ইস্যু করে দেওয়া হবে। এক্ষেত্রে আপনার  জাতীয় পরিচয় পত্র টি পেতে কিছুদিন সময় লাগবে। 

ভোটার আইডি কার্ড ইস্যু করার ক্ষেত্রে সরকারের ফ্রী প্রদান করতে হবে। সাধারণ ক্ষেত্রে 200 টাকা জমা দিতে হবে। এবং জরুরি এ ক্ষেত্রে 300 টাকা জমা দিতে হবে। 

 হারানো জাতীয় পরিচয় পত্র অনলাইন আবেদন করার নিয়ম। 

বর্তমানে জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে অনলাইনের মাধ্যমে আবেদন করে পুনরায় আপনার জাতীয় পরিচয় পত্র টি হাতে নিয়ে নিতে পারবেন সে জন্য কয়েকটি ধাপ আপনাকে অনুসরণ করতে হবে। 

হারানো জাতীয় পরিচয় পত্র ফিরে পেতে হলে আপনাকে প্রথমে  ওয়েবসাইটটি ওপেন করে নিতে হবে। হোয়াটসঅ্যাপ টি সবার উপর দিকে দেখবেন রেজিস্ট্রেশন নামে একটি অপশন রয়েছে। ওয়েবসাইটটিতে আপনার যে জাতীয় পরিচয় পত্র হারিয়ে গেছে সে জাতীয় পরিচয় পত্রের সকল তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করে নিবেন। 

আরো পড়ুন..... এনআইডি কার্ড পাসওয়ার্ড ভুলে গেলে

হারানো জাতীয় পরিচয় পত্র রি ইস্যু করার জন্য একটি ফরম থাকবে যা পূরণ করতে হবে অনলাইনের মাধ্যমে। আবেদন করার সময় জিডির মূল কপি স্ক্যান করে আপলোড দিতে হবে

তারপর সরকারিকৃত নির্ধারিত ফি পরিশোধ করতে হবে। ওয়েবসাইটে মোবাইল ব্যাংকিং সহ অন্যান্য যেসব উপায়ে টাকা পরিশোধ করা যায় সমস্ত বিষয় দেওয়া রয়েছে দেখবেন। আপনার পেমেন্ট করতে যেটা দিয়ে ভালো লাগে সেটা দেখাবেন করে দিবেন। 

টাকা পরিশোধের পর এসএমএসে পাবেন। পরবর্তীতে হার্ড কপি পাওয়ার জন্য নিকটস্থ নির্বাচন অফিসে যোগাযোগ করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url