জন্ম নিবন্ধন সার্টিফিকেট হারিয়ে গেলে কি করবেন।

 জন্ম নিবন্ধন হারিয়ে গেলে কি করবেন। 

জন্ম নিবন্ধন সার্টিফিকেট হারিয়ে গেলে কি করবেন।  হারানো জন্ম নিবন্ধন সার্টিফিকেট ডাউনলোড এবং হারানো জন্ম নিবন্ধন সার্টিফিকেট পুনরুদ্ধার করার নিয়ম জেনে নিন। 

জন্ম নিবন্ধন সনদ হচ্ছে একজন ব্যক্তি বা নাগরিক স্বীকৃতিপত্র। আমরা অনেকেই আছি জন্ম নিবন্ধন হারিয়ে গেলে অথবা ছিড়ে গেলে কিভাবে নতুন করে জন্ম নিবন্ধন সার্টিফিকেট নিতে হয় তা জানিনা। এই পোস্টটি পড়লে আপনি জানতে পারবেন কিভাবে হারিয়ে যাওয়া অথবা ছিড়ে যাওয়া পুড়ে যাওয়া জন্ম নিবন্ধন নতুন করে নেওয়ার যায়।  

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে যা করবেন 

জন্ম নিবন্ধন হারিয়ে গেলে নিবন্ধন নম্বর এবং জন্ম সাল দিয়ে জন্ম নিবন্ধন সনদ পুনঃ মুদ্রণের জন্য আবেদন করাতে হবে অনলাইনে । সেজন্য জন্ম নিবন্ধন  ১৭ সংখ্যার নাম্বারটি জানা থাকা জরুরি। অনলাইনে আবেদন করা ডকুমেন্টটি নিয়ে চলে যেতে হবে আপনার নির্ধারিত ইউনিয়ন পরিষদ বা সিটি করপোরেশন কার্যালয়ে জমা দিতে হবে। ইউনিয়ন পরিষদ বা সিটি কর্পোরেশন ফাইল জমা দেওয়ার সময়  যদি সম্ভব হয় পুরনো জন্ম সার্টিফিকেট ফটোকপি থাকলে সাথে জমা দিতে পারেন।   

হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সার্টিফিকেট এর নাম্বার জানা না থাকলে কি করবেন। 

উপরে হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন পুনরুদ্ধার করার জন্য অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনে জন্ম নিবন্ধন পুনরুদ্ধার আবেদন করার জন্য জন্মনিবন্ধনের নাম্বারটি যদি জানা না থাকে আমাদের ভোগান্তিতে পড়তে হবে। তবে বিকল্প কিছু পদ রয়েছে যার মাধ্যমে আপনি আপনার জন্মনিবন্ধনের নাম্বারটি খুঁজে পেতে পারেন। 

হারানো জন্ম নিবন্ধন নাম্বার জানা না থাকলে আপনি যে কার্যালয় থেকে যেমন : ইউনিয়ন পরিষদ, পৌরসভা কার্যালয়, অথবা সিটি কর্পোরেশন, যেখান থেকে আপনি আপনার জন্ম নিবন্ধন সার্টিফিকেট করেছেন সেখানে চলে যাবেন। জন্ম নিবন্ধন ডাটাবেজে আপনার বাবা, মার নাম লিখে সার্চ দিলে আপনার জন্ম নিবন্ধনের তথ্য বের করে নেওয়া যাবে। 

হারিয়ে যাওয়া জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার নিয়ম। 

তেমনভাবে জন্ম নিবন্ধন ডাউনলোড করার অপশন নেই। তবে জন্ম নিবন্ধন সার্টিফিকেট হারিয়ে যাওয়ার পর অতি জরুরী প্রয়োজন হলে আপনি অনলাইনে থেকে সাফফটোকপি  ডাউনলোড করে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/ওয়ার্ড পৌরসভা চেয়ারম্যান থেকে সিঙ্গেসার অথবা সত্যায়িত করে আপনি ব্যবহার করতে পারবেন। 

আরো বিস্তারিত জানুন.......অনলাইনে জন্ম নিবন্ধন ডাউনলোড

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url