ব্রয়লার মুরগির অপকারিতা । ফার্মের মুরগির কতটা ক্ষতিকর।

আজকে জানতে পারবেন ব্রয়লার মুরগির আমাদের শরীরের জন্য কতটা ক্ষতিকর এবং আমাদের শরীরে কি কি ক্ষতি করে থাকে। 

মুরগির মাংসের উপকারিতা ও অপকারিতা


ব্রয়লার মুরগির অপকারিতা

শরীরের পুষ্টির জোগানোর জন্য প্রতিদিনই প্রতি পরিবারের খাবারের তালিকা থাকে মুরগি। দামে সস্তা থাকায় চাহিদা থাকে বয়লার মুরগির। কিন্তু জানেন কি এর মধ্য দিয়ে প্রতিনিয়ত ক্ষতিকর বিষাক্ত ক্রোমিনিয়ামের ডুকছে মানবদেহে।এই ক্রোমিনিয়ামের কারণে ঝুঁকি বাড়ছে ক্যান্সার, লিভার ড্যামেজসহ আরো নানা ধরনের রোগ। 


দেশের ক্রমবর্ধমান জনগণ বাড়ছে  আর সে সাথে প্রোটিনের চাহিদা বাড়ছে। এই পুষ্টি, প্রোটিনের চাহিদা বাড়াতে কয়েক দশকে বেড়েছে মুরগির চাহিদা। গরু কিনব খাসি দামের চেয়ে মুরগির মাংস সস্তা হওয়ায় মানুষের নির্ভরতা বাড়ছে  ব্রয়লার মুরগির ওপর। দেশি মুরগির তুলনায় খুব অল্প সময় খাওয়ার উপযোগী এবং দামে সস্তা হওয়ায় ব্রয়লার মুরগির জনপ্রিয়তা এখন। কিন্তু গত কয়েক বছর ধরে ট্যানারি বর্জ্য মুরগির খাদ্য উপকরণ হিসেবে ব্যবহার  হচ্ছে।

বয়লার মুরগি খেলে কি ক্ষতি হয়

বিপদজনক তথ্য প্রকাশ করলেন ঢাকা বিশ্ববিদ্যালয় পুষ্টিবিজ্ঞান  পরিচালক ডঃ খালেদা ইসলাম তিনি বলেন এই  ব্রয়লার মুরগির খেলে লিভারের জমে লিভারকে ব্লক করে দিতে পারে। শিশুদের ক্ষেত্রে মেন্টাল ডেভলপমেন্ট  বাধাগ্রস্ত হয়। পেগনেন্ট রিলেটেড সমস্যা হতে পারে,কিডনি ভিতর যে ছোট ছোট টিউব রয়েছে সেগুলো বন্ধ হয়ে কিডনি কাজ নাও করতে পারে। 


এই ক্ষতিকর ক্রোমিনিয়ামের মানবদেহ কতটা সহ্য  করতে পারে। 

  • একজন পূর্ণ বয়স্ক ব্যক্তি ক্রোমিনিয়ামের সহনশীল মাত্রা 35 মাইক্রোগ্রাম। 
  • 6 মাস বয়সী বাচ্চার শরীরের ক্রোমিনিয়ামের সহনশীল মাত্রা 0.2 মাইক্রোগ্রাম। 
  • 7 থেকে ১২ বয়সী শরীরের ক্রোমিনিয়ামের সহনশীল মাত্রা 5.5 মাইক্রোগ্রাম। 
  • 4 থেকে 8 বয়সী  শিশুদের শরীরের ক্রোমিনিয়ামের সহনশীল মাত্রা 1.5 মাইক্রোগ্রাম। 


আর এই জন্য ব্রয়লার মুরগির হার, কলিজা মাংসের সুপ খাবার বিষয়ে সতর্ক থাকার পরামর্শ দেয় পুষ্টিবিদরা। আরো বলেন নিরাপদ খাদ্য অধিদপ্তর আর তদারতি করা দরকার।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url