প্রশংসা পত্রের জন্য আবেদন

এখন জানতে পারবেন প্রশংসাপত্র জন্য কিভাবে আবেদন করতে হয়। এবং প্রশংসাপত্র কি কি কাজে লাগে পুরো বিস্তারিত আলোচনা করব। 

প্রশংসা পত্রের জন্য আবেদন।

প্রশংসা পত্র কি কি কাজে লাগে 

প্রশংসাপত্র হচ্ছে একটি চারিত্রিক সনদ যেখানে আপনার সমস্ত সুনাম উল্লেখ থাকবে। আপনি যে প্রতিষ্ঠান থেকে এসএসসি অথবা এইচএসসি পাস করেছেন সাধারণত এই প্রতিষ্ঠানগুলো প্রশংসা পত্র দিয়ে থাকে। প্রশংসাপত্র তখন প্রয়োজন হয় যখন আপনি একটি প্রতিষ্ঠান ছেড়ে অন্য একটি প্রতিষ্ঠানে ভর্তির জন্য ইচ্ছুক হন। তাছাড়া বিভিন্ন ক্ষেত্রবিশেষে অন্যান্য প্রশংসা পত্রের প্রয়োজন হয়। 

 সাধারণত আমরা এইচএসসি পাস করার পর যখন ডিগ্রী অথবা অনার্স ভর্তি হবো তখন যে প্রতিষ্ঠানে থেকে এইচএসসি পাস করেছি ওই প্রতিষ্ঠানে থেকে একটি প্রশংসাপত্র প্রয়োজন হয়। তাছাড়া বিভিন্ন সরকারি চাকরি বেসরকারি চাকরি ক্ষেত্রে প্রশংসাপত্র প্রয়োজন হয়ে থাকে। 


প্রশংসা পত্র আবেদন করা নিয়ম 

আপনি যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে দিকে প্রশংসাপত্র নিতে চান সে শিক্ষা প্রতিষ্ঠান বরাবর আপনাকে একটি চিঠি লিখতে হবে চিঠিতে নিয়ম উল্লেখ করা হলো :


তা: ০৬/১০/২০২২

বরাবর 

প্রধান শিক্ষক 

নিশ্চিন্তপুর ডিগ্রী কলেজ ,মতলব উত্তর, চাঁদপুর 


জনাব 

বিনীত নিবেদন  এই ,যে আপনার প্রতিষ্ঠানের গত ২০২১ এইচএসসি  পরীক্ষার কুমিল্লা বোর্ডের অধীনে   জিপিএ ৪.০০ পেয়ে উত্তীর্ণ হয়েছি। আমি কলেজের সাংস্কৃতিক ও ক্রিয়া সংস্থা এগুলো কার্যকলাপে যুক্ত ছিলাম  এবং কোন প্রকার বিশৃঙ্খলা ও আইন-শৃংখলার  বিরোধিতা ছিলাম না। বর্তমানে উচ্চশিক্ষিত লাভের জন্য আমি ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি জন্য যোগ্য প্রার্থী হিসেবে নির্বাচিত হয়েছি। তাই আমরা একটি প্রশংসাপত্রের প্রয়োজন। 


অতএব,  মহদের  নিকট বিশেষ আবেদন আমার বিষয়টি বিবেচনা করে আমাকে প্রশংসা পত্র প্রদান করে বাধিত করবেন। 


বিনীত নিবেদন 


আক্কাস আলী 

বিভাগ : ব্যবসা 

রোল নম্বর : ৫৮৩৮৩৮

রেজিঃ নম্বর : ৫৮৩৮৪৮৮২৮৮৪৮

শিক্ষাবর্ষ  : ২০১৯-২০


আপনি চাইলে ঠিকই এভাবে স্কুল এবং কলেজের জন্য একইভাবে প্রশংসা পত্রের জন্য আবেদন করতে পারেন। আপনি শুধু এসএসসি জায়গাতে এসএসসি এবং এইচএসসি জায়গাতে এসএসসি বসিয়ে দিবেন

এভাবে মূলত একটি প্রশংসা পত্রের জন্য আবেদন করতে হয়। আশা করি ইতি মধ্যে বুঝে গেছেন কিভাবে শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রশংসাপত্র জন্য আবেদন করতে হয়

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url