এখন পাসপোর্ট সংশোধন হবে হলফনামা বা এপিডেভিও ছাড়া

আজকে পোষ্টের মাধ্যমে জানতে পারবেন পাসপোর্ট সংশোধন  কোন কোন ক্ষেত্রে হলফনামা বা এফিডেভিট প্রয়োজন হবে না এবং কোন কোন ক্ষেত্রে পাসপোর্ট সংশোধনের জন্য হলফনামা বা এপিডেভিও প্রয়োজন হবে তা বিস্তারিত এখন জানাবো। এবং পাসপোর্ট সংশোধন কোন ধরনের ডকুমেন্ট দিতে হবে জানতে পারবেন এখন। 

এখন পাসপোর্ট সংশোধন হবে হলফনামা বা এপিডেভিও ছাড়া


পাসপোর্ট সংশোধন ক্ষেত্রে কখন হলফনামা প্রয়োজন হবে না

সর্বপ্রথম পাসপোর্ট সংশোধন ক্ষেত্রে হলফনামা বা এফিডেভিট পরিবর্তে যে ডকুমেন্টের প্রয়োজন হবে সেটা হল সার্টিফিকেট আপনার সার্টিফিকেট এর সাপেক্ষে পাসপোর্ট সংশোধন করতে পারবেন  সেটা হতে পারে এসএসসি-এইচএসসি অথবা ডিগ্রী মাস্টার ও কারিগরি সনদপত্র গ্রহণযোগ্য হবে। 

আপনার যদি সার্টিফিকেট থাকে আপনি চাইলে সে সার্টিফিকেট অনুযায়ী আপনার পাসপোর্টটি সংশোধন করে নিতে পারেন সেক্ষেত্রে সার্টিফিকেটে যে ইনফর্মেশন  রয়েছে  এবং  আপনার জাতীয় পরিচয় পত্র যে ইনফর্মেশন রয়েছে দুটার ইনফর্মেশন একই হতে হবে। তাহলে আপনি পাসপোর্ট সংশোধন করতে পারবেন আপনার সার্টিফিকেটে সেক্ষেত্রে আর হলফনামা বা এফিডেভিট প্রয়োজন হবে না এই হলফনামা বা এফিডেভিট কাজ করবেন আপনার এই  সার্টিফিকেট। 


 পাসপোর্ট সংশোধন করতে কোন ক্ষেত্রে  হলফনামা বা এফিডেভিট লাগবে না

নিজের নাম, বাবার নাম, মাতার নাম, বয়স এগুলো যদি আপনার সংশোধন করার প্রয়োজন হয় সে ক্ষেত্রে শুধু সার্টিফিকেট হলেই হবে হলফনামা কোন প্রয়োজন নেই। যখন আপনার সার্টিফিকেট এবং এনআইডি কার্ড দুটো ইনফর্মেশন একই থাকবে তখন আপনি সার্টিফিকেট অনুযায়ী পাসপোর্ট সংশোধনের জন্য আবেদন করতে পারবেন। 

আবার অনেক সময় দেখা যায় মোহাম্মদ মোঃ সংক্ষেপ এর সংশোধনের প্রয়োজন হয় এক্ষেত্রে আপনি চাইলে আপনার সার্টিফিকেট অনুযায়ী পাসপোর্ট এর নাম দিতে পারবেন। 

আপনার পাসপোর্ট বয়স সংশোধন করার প্রয়োজন হলে যদি আপনার জাতীয় পরিচয়পত্রের এবং সার্টিফিকেটের একই বয়স থাকে সেক্ষেত্রে হলফনামা প্রয়োজন হবে না। সার্টিফিকেট বয়স দেখিয়ে আপনি আপনার পাসপোর্ট সংশোধন  জন্য আবেদন করতে পারবেন।  

তাছাড়া পাসপোর্ট সংশোধনের জন্য আগে নিয়ম অনুযায়ী যেসব ক্ষেত্রে হলফনামা প্রয়োজন ছিল না  সেগুলো হলো ঠিকানা পরিবর্তন, স্বামী স্ত্রীর নাম পরিবর্তন, জন্ম স্থান পরিবর্তন এছাড়া নামের পূর্বে পদবী জার্নালিস্ট, প্রফেসর, এডভোকেট, এগুলো যদি আপনি বাদ দিতে চান বা নামের সাথে যুক্ত করতে চান  তাহলে হলফনামা প্রয়োজন নেই। 


পাসপোর্ট সংশোধন করতে কোন ক্ষেত্রে হলফনামা বা  এপিডেভিও প্রয়োজন পড়ে। 

পাসপোর্ট সংশোধন ক্ষেত্রে কখন হলফনামা বা  এপিডেভিও প্রয়োজন হয়। যাদের কোন ধরণের সার্টিফিকেট নেই যেমন জেএসসি,জেডিসি, এসএসসি এইচএসসি, কারিগরি শিক্ষা বোর্ড সার্টিফিকেট, এই ধরনের সার্টিফিকেট নেই তারা যদি  বয়স, নাম, বাবার নাম, মায়ের নাম, সংশোধন করতে চান সেক্ষেত্রে হলফনামা বা  এপিডেভিও প্রয়োজন হবে ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url