এনআইডি কার্ড ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে করণীয় কি। NiD স্লিপ হারিয়ে গেলে কি করব।

আজকে আমরা জানবো নতুন ভোটার হওয়ার পর যদি সেই ভোটার আইডি কার্ডের ডেলিভারি স্লিপ হারিয়ে ফেলেন কিভাবে পুনরায় ভোটার আইডি কার্ড ডেলিভারি স্লিপ উদ্ধার করবেন বা ডেলিভারি স্লিপ ছাড়া কি এনআইডি কার্ড উত্তোলন করা যাবে কিনা পুরো বিস্তারিত আলোচনা করব। 

এনআইডি কার্ড ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে করণীয় কি

জাতীয় পরিচয় পত্রের ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে করণীয় কি 

আমরা অনেক সময় দেখা যায় নতুন ভোটার আইডি কার্ডে বা এনআইডি কার্ডের জন্য ফিঙ্গারপ্রিন্ট এবং ছবি তুলে আবেদন করে আসার পর আমাদের একটি ডেলিভারি স্লিপ দিয়ে থাকে। অনেকেই দেখা যায় ডেলিভারি স্লিপ  যত্ন করে না রেখে যেখানে সেখানে রেখে দিয়ে পরবর্তীতে যেসব প্রয়োজন হয়েছে ওই সময় খুঁজে পাওয়া যায় না। তখন আমাদের কাছে ডেলিভারি স্লিপ খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। আমরা সাধারণত চাইলেই স্লিপ এক কপি ফটোকপি করে অথবা মোবাইল দিয়ে ছবি তুলে রেখে দিলে আর এটা হারাতো না যাই হোক যেহেতু হারিয়ে গেছে এখন কিভাবে ফেরত পাব সেটা জেনে নেই। 


 ভোটার আইডি কার্ড ফরম বা স্লিপ হারালে কি করবেন 

 জাতীয় পরিচয় পত্রের ডেলিভারি স্লিপ অথবা ফরম হারিয়ে গেলে সেটা আবার পুনরুদ্ধার করা যাবে তবে কিছু মাধ্যম অবলম্বন করে আপনাকে সেই ভোটার আইডি কার্ডের  হারানো স্লিপ ফিরিয়ে আনতে পারবেন । ভোটার আইডি কার্ড আবেদন করার সময় আমাদের যেই ডকুমেন্টগুলো দেওয়া হয়েছিল সেগুলোর হতে পারে আপনার যেকোনো স্কুল কলেজের সার্টিফিকেট অথবা জন্ম নিবন্ধন সার্টিফিকেট আপনি আবেদন করার সময় যেই ডকুমেন্ট দিয়ে দিয়েছিলেন সেই ডকুমেন্টই আপনার সাথে করে চলে যেতে হবে আপনার নির্ধারিত  উপজেলা নির্বাচন অফিস। উপজেলা নির্বাচন অফিসে গিয়ে আপনার যেই সমস্যা এ সমস্যা কথা একজন কর্মচারীর সাথে শেয়ার করবেন। ওরাই আপনাকে বলে দিবে কিভাবে কি করতে হবে। 


সাধারণত আপনার ফিঙ্গারপ্রিন্ট মাধ্যমে এনআইডি সার্ভার ডাটাবেজ থেকে আপনার তথ্যটি ওরা বের করে দেবে। তাই আপনার ভোটার আইডি কার্ড ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে সরাসরি নির্ধারিত উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করুন। 


বর্তমানে দেখা যাচ্ছে আপনি ডেলিভারি স্লিপ হারিয়ে গেল আপনি খুব সহজে অনলাইন থেকে আপনার জাতীয় পরিচয় পত্রটি  ডাউনলোড করে নিতে পারবেন। এখন দেখা যাচ্ছে যারা নতুন ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করে ভোটার আইডি তে আবেদন করে আসার পর  সাধারণত দশ থেকে পনের দিনের মধ্যে এসএমএসের মাধ্যমে ভোটার নাম্বার টি জানিয়ে দেওয়া হয়। আর আপনি চাইলেই সেই ভোটার নাম্বার টির মাধ্যমে আপনার ভোটার আইডি কার্ড টি ডাউনলোড করে নিতে পারেন। ডাউনলোড করার পর সেটা পিন্ট করে আপনি যেকোন কাজে লাগাতে পারেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url