এখন ঘরে বসেই ড্রাইভিং লাইসেন্স পাওয়া যাবে

এখন থেকে ঘরে বসেই ড্রাইভিং লাইসেন্স পাওয়া যাবে ধরতে হবেনা কোন ধরনের দালাল শুধু একবার বিআরটিসি কার্যালয়ে গিয়ে পরীক্ষার আঙ্গুলের ছাপ দিয়ে আসলেই মিলবে ড্রাইভিং লাইসেন্স। তারপর বাড়িতে চলে যাবে নতুন ড্রাইভিং লাইসেন্স। এই সেবা আগামী ডিসেম্বরের প্রথম দিকেই শুরু করবে বলে জানিয়েছে বিআরটিসি। 

এখন ঘরে বসেই ড্রাইভিং লাইসেন্স পাওয়া যাবে

ড্রাইভিং লাইসেন্স নতুন নিয়ম 

ড্রাইভিং লাইসেন্স পেতে বিআরটিসিতে ভিড় থাকে এটাই সাধারণ একটি বিষয় আর গ্রাহকদের ভোগান্তি পড়াও শেষ নেই।  ড্রাইভিং লাইসেন্স পাওয়ার সর্বপ্রথম  ধাপ হলো শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স। সেই শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স পেতে আসতে হয় একদিন বিআরটিসিতে। এবং পরীক্ষা দিতে আসতে আরো একদিন। তারপর পরীক্ষায় পাস করলে আঙ্গুলের ছাপ দিতে আসতে হয় বিআরটিসিতে আরো একদিনে।  এরপর ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে হয়। সব মিলিয়ে একটি ড্রাইভিং লাইসেন্স হাতে পেতে হলে বিআরটিসিতে যেতে হয়  পাঁচ থেকে সাত দিন। তারপর রয়েছে দালালচক্রের আরো কিছু বাড়তি চাপ। 

ড্রাইভিং লাইসেন্স নেওয়ার এমন ভোগান্তি যুগ যুগ ধরে আসতে থাকলো তার সমাপ্তি ঘটছে ২০২২ ডিসেম্বর মাস থেকে এমনটাই জানিয়েছেন বিআরটিসি। 

নতুন নিয়ম অনুযায়ী একজন গ্রাহক নতুন ড্রাইভিং লাইসেন্স আবেদনের জন্য একবারই বিআরটিসি আসলে ড্রাইভিং লাইসেন্স পেয়ে যাবে। নতুননিয়ম অনুযায়ী একজন গ্রাহক নতুন ড্রাইভিং লাইসেন্স আবেদন করার জন্য একদিন যেতে হবে  বিআরটিসিতে। সকল কার্যকলাপ পরীক্ষা ফিঙ্গারপ্রিন্ট আবেদন একদিনের সম্পন্ন করা হবে। এবং ড্রাইভিং লাইসেন্স তৈরি হয়ে গেলে সে ড্রাইভিং লাইসেন্স চাইলে গ্রাহক কুরিয়ারের মাধ্যমে যে ঠিকানায় নিয়ে নিতে পারবে তবে সে ক্ষেত্রে গ্রাহকে কুরিয়ার খরচ বহন করতে হবে। 


তবে জাতীয় পরিচয়পত্র ছাড়া কেউ ড্রাইভিং লাইসেন্স করতে পারেন না এমটাই জানিয়েছে বিআরটিসি চেয়ারম্যান। এদিকে আটকে থাকা 12 লাখ ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট করা কমপ্লিট হয়েছে এখন গ্রাহকের মাঝে বিলিয়ে দেওয়া তাদের কাজ 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url