ব্যাংক চেক বই চুরি ,হারিয়ে গেলে করনীয় কি ??

আজকের এই পোস্টে জানবো যে কোন ব্যাংক একাউন্টে চেক বই  হারিয়ে গেলে অথবা চুরি হয়ে গেলে কি করবেন এবং কোথায় যেতে হবে বিস্তারিত আলোচনা করো।

চেক বই হারিয়ে গেছে

চেক বই হারিয়ে গেছে

যাদের ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে প্রত্যেক ব্যাংক একাউন্টের এগেনস্টে একটি চেক বই দিয়ে থাকে। এই চেক বই বহন করার সময় হারিয়ে যেতে পারে অথবা ছিনতাই চুরি হয়ে যেতে পারে বা খুজে না পেলে কি করবেন তা তুলে ধরব এখন। 

আপনার চেক বই যদি রাস্তায়  চুরি হয়ে যায় আপনি এটা নিশ্চিত যে আপনার চেক বইটি এখন অন্যজনের হাতে রয়েছে। তখন দেরী না করে খুব দ্রুত ব্যাংকে যোগাযোগ করুন। আপনি যে শাখা অথবা ব্রাঞ্চ থেকে ব্যাংক একাউন্ট খুলেছেন সে ব্রাঞ্চে চলে গিয়ে ব্যাংকের দায়িত্বপ্রাপ্ত চেক বই কর্মকর্তার সাথে আপনার সমস্যাটি শেয়ার করবেন।

ব্যাংকের চেক বই চুরি হয়ে গেছে

ব্যাংক কর্মকর্তা সাথে কথা বলে আপনার যে চেক বইটি রয়েছে সেই চেকবইয়ের প্রতিটি পাতায় আলাদা আলাদা কোড নাম্বার রয়েছে  আপনার চুরি হওয়া ব্যাংকের চেকর পাতাগুলো ব্যাংক কর্মকর্তা বন্ধ করে দিবে যাতে কেউ এই চেক বই দিয়ে টাকা উত্তোলন করতে না পারে। 


চেক বই বন্ধ করে দিলে কি হবে,  আপনিতো নিশ্চিত আপনার চেক বইটি অন্যজনের হাতে চলে গেছে। যে ব্যক্তি চেক বইটি পেয়েছে সে ব্যক্তি চেক বই দিয়ে যাতে টাকা উত্তোলন করতে না পারে । তাই চেক বইটি হারিয়ে গেলে যত দ্রুত সম্ভব ব্যাংকে অবগত করতে হবে। 


যে ব্যাংকের চেক বই হারিয়ে বা চুরি হয়ে গেছে সেই চেক বই বা চেকের পাতা দিয়ে যদি কেউ টাকা উত্তোলন করতে যায় তাহলে ওই চেকের মাধ্যমে টাকা উত্তোলন করতে পারবে না কারণ ঐ চেক বই ব্লক করে দেওয়া হয়েছে ব্যাংক থেকে। 

পরবর্তীতে আপনার আশেপাশে নির্ধারিত যে থানা রয়েছে সে থানায় চলে যাবে গিয়ে একটি সাধারণ ডায়েরি করে আসবেন  সে ডায়েরিতে উল্লেখ রাখবেন ব্যাংক একাউন্ট নাম্বার, চেক বই কোথায় হারিয়ে গেছে সমস্ত বিস্তারিত উল্লেখ করে দেবেন। পরবর্তীতে সেই সাধারণ ডায়েরি করার পর সাধারন ডয়েরি ১ কপি ব্যাংকে জমা দিয়ে নতুন একটি চেক বই জন্য আবেদন করে নিবেন। 

নতুন চেক বই পেতে সাধারণত সাত থেকে একমাস সময় পর্যন্ত লেগে থাকে। 


আশা করি আপনার কাঙ্খিত প্রশ্নের উত্তর পেয়ে গেছেন তারপর আবার বলছি ব্যাংকের চেক বই হারিয়ে গেলে সাথে সাথে ব্যাংকের সাথে যোগাযোগ করে সকল ইনফরমেশন দিয়ে চেক বই বন্ধ করে নিবেন।


এ ধরনের নিত্য নতুন তথ্য পেতে আমাদের ফেসবুক পেজটি এখনি লাইক দিয়ে সাথে থাকুন নতুন নতুন আপডেট পেয়ে যাবেন

আরো জানুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url