বাংলাদেশ জাতীয় প্রতীকসমূহ নাম

বাংলাদেশ জাতীয় প্রতীকসমূহ নাম

আজকের এই পোস্ট থেকে আমরা জানতে পারব বাংলাদেশের জাতীয় ফুল, ফল, মাছ,গাছ ইত্যাদি ইত্যাদি বিষয় জানতে পারো। আপনি যদি একজন বাঙালি হয়ে থাকেন অবশ্যই বাংলাদেশের জাতীয় প্রতীকসমূহ অথবা বাংলাদেশ জাতির ইতিহাস সম্পর্কে জানা থাকা বাধ্যতামূলক 

বাংলাদেশের জাতীয় পাখির নাম কি


বাংলাদেশের জাতীয় পাখির নাম কি 

বাংলাদেশ জাতীয় পাখির নাম হচ্ছে দোয়েল। এই দোয়েল পাখিটি খুবই দৃষ্টিনন্দন একটি পাখি  যা বাংলাদেশের যেকোনো জায়গায় পাওয়া যায়। দোয়েল পাখি প্রায় 15 বছর বেশি বেঁচে থাকে। 

বাংলাদেশ জাতীয় ফলের নাম


বাংলাদেশ জাতীয় ফলের নাম 

আমাদের জাতীয় ফলের নাম হচ্ছে কাঁঠাল। যাকে ইংরেজিতে বলা হয় jack fruit। বাংলাদেশের কাঁঠাল একটি  গীষ্মকালীন ফল। কিছু প্রক্রিয়ার মাধ্যমে এই ফলটি বারো মাসে পাওয়া যায়। এই ফলটি সর্বোচ্চ 55 কেজি হয়ে থাকে এবং সর্বোচ্চ দৈর্ঘ্য ৯০ সেন্টিমিটার এবং ব্যাসার্ধ সর্বোচ্চ ৫০ সেন্টিমিটার হয়ে থাকে। 

বাংলাদেশের জাতীয় ফুলের নাম


বাংলাদেশের জাতীয় ফুলের নাম 

বাংলাদেশের জাতীয় ফুলের নাম হচ্ছে শাপলা। এই শাপলাফুল কে সর্বোচ্চ স্বীকৃতি দেওয়া হয়েছে। বাংলাদেশ যেকোনো সরকারি কর্ম ক্ষেত্রে ভৌগলিক প্রতীক হিসেবে ব্যবহার করা হয় এ শাপলাফুল কে। বাংলাদেশে অনেক ধরনের শাপলা ফুল পাওয়া যায়, তবে শুধু সাদা শাপলা ফুল বাংলাদেশ জাতীয় ফুল, বাংলাদেশ জাতীয় প্রতীক হিসেবে উল্লেখ করা হয়েছে।

আমার জাতীয় বৃক্ষ নাম কি


আমার জাতীয় বৃক্ষ বা গাছের নাম কি

বাংলাদেশ জাতীয় বৃক্ষের নাম আম গাছ। যা 2010 সালে মন্ত্রিসভার বৈঠকের মাধ্যমে এই আমগাছকে বাংলাদেশের জাতীয় বৃক্ষ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। বিভিন্ন  ইতিহাস এবং ইতিহাসের উপর ভিত্তি করে এই আম গাছকে জাতীয় গাছ স্বীকৃতি দেওয়া হয় 


বাংলাদেশ জাতীয় পশুর নাম কি


বাংলাদেশ জাতীয় পশুর নাম কি 

বাংলা জাতীয় পশুর নাম হচ্ছে রয়াল বেঙ্গল টাইগার। আমাদের জাতীয় কাজকর্মেও রয়েল বেঙ্গল টাইগার প্রতীক ব্যবহার করা হয়ে থাকে। রয়েল বেঙ্গল টাইগার শুধু বাংলাদেশের ম্যানগ্রোভ, সুন্দরবন  মধ্যে পাওয়া যায়। 


বাংলাদেশের জাতীয় মাছের নাম কি


বাংলাদেশের জাতীয় মাছের নাম কি 

বাংলাদেশ জাতীয় মাছের নাম হলে ইলিশ। ইলিশ মাছ একটি সামুদ্রিক মাছ। যারা বংশ  বিস্তারের জন্য বাংলাদেশ ও ভারতে নদীতে আগমন করে। বাঙালি কাছে ইংলিশ খুবই একটি জনপ্রিয় মাছ। 

বাংলাদেশ  জাতীয় খেলার নাম কি


বাংলাদেশ  জাতীয় খেলার নাম কি 

বাংলাদেশের জাতীয় খেলার নাম হচ্ছে হাডুডু বা কাবাডি। এই উপমহাদেশ হাডুডু বা কাবাডি খুবই জনপ্রিয় খেলা। বর্তমানে এই হাডুডু বা কাবাডি আন্তর্জাতিক পর্যবেক্ষণে এই খেলা স্বীকৃতি পেয়েছে। বিভিন্ন অনুষ্ঠান অথবা উৎসব এর উপর  ভিত্তি করে বাংলাদেশ কাবাডি খেলার আয়োজন করা হয়। 


বাংলাদেশের জাতীয় স্বাধীনতা দিবস কবে 

26 শে মার্চ বাংলাদেশ জাতীয় স্বাধীনতা দিবস হিসেবে ঘোষিত হয় এবং বর্তমানে তা পালিত হচ্ছে। ১৯৭২ সাল ২ জানুয়ারি এদিনটি ঘোষিত হয় তখন থেকেই এ দিবসটি পালন করা যাচ্ছে বাঙালিরা


বাংলাদেশ রাষ্ট্রীয় ধর্ম কি 

বাংলাদেশের রাষ্ট্রীয় ধর্ম ইসলাম ধর্ম। তবে বাংলাদেশ আরো বিভিন্ন ধর্মের লোক বসবাস করে। 2011 সালের আদমশুমারি অনুযায়ী বাংলাদেশি প্রায় 90.4% জনগণ  মুসলিম বা ইসলাম ধর্ম । 


বাংলাদেশ জাতীয় বীর কে 

বাংলাদেশ জাতীয় বীর হচ্ছে  মোহাম্মদ আতাউল গনি ওসমানী। মোহাম্মদ আতাউল গনি ওসমানী ১/০৯ ১৯১৮ সালে জন্মগ্রহণ করে ১৯৮৪ সালে মৃত্যুবরণ করে। বাংলাদেশ ১৯৭১ সালের যুদ্ধ করার সময়  বাংলাদেশ মুক্তিবাহিনীর সেনাবাহিনীর প্রধান ছিলেন তিনি। 


বাংলাদেশের ঐতিহাসিক বীর কে 

বাংলাদেশের ঐতিহাসিক বীর ছিলেন নবাব সিরাজউদ্দৌলা। তার পূর্ণাঙ্গ নাম হচ্ছে নবাব মনসুরু উল-মুল্ক সিরাজা উদ্দৌলা শাহ কুলী খান মির্জা মোহাম্মদ হয়বৎ বাহাদুর। তুমি জন্মগ্রহণ করেন ১৭৩৩ সালে এবং মৃত্যুবরণ করেন ১৭৫৩ সালে 


বাংলাদেশের  জাতীয় কবি 

বাংলাদেশ জাতীয় কবি নাম হচ্ছে কাজী নজরুল ইসলাম। তিনি ১৮৯৯ সালে জন্মগ্রহণ করে ১৯৭৬ সালে মৃত্যুবরণ করে। কাজী নজরুল ইসলাম মাত্র 23 বছরের সাহিত্য সৃষ্টি করে বাংলার মানুষের মনে জায়গা করে নেয়। কাজী নজরুল ইসলাম এর আরেকটি নাম রয়েছে সেই নামটি হল দুখু মিয়া 


বাংলার জাতীয় মসজিদের নাম কি

আমাদের জাতীয় মসজিদের নাম হচ্ছে বায়তুল মোকাররম জাতীয় মসজিদ। মসজিদটি নির্মাণ করা হয়  ১৯৮৬ সালে। এ মসজিদে একসাথে 30 হাজার মুসল্লি নামাজ পড়তে পারবেন এবং 10 টি  বৃহৎ মসজিদের মধ্যে এটি একটি। 

বাংলাদেশ জাতীয় পোশাকের নাম কি 

বাংলার জাতীয় পোশাকের নাম হচ্ছে শাড়ি এবং কোর্তা । কোর্তা ছেলেরা পারে আর শাড়ি মেয়েরা পড়ে। 

বাংলাদেশের জাতীয় নদীর নাম কি 

বাংলাদেশ জাতীয় নদীর নাম হচ্ছে যমুনা 

বাংলাদেশ জাতীয় উদ্যোক্তার নাম কি 

বাংলাদেশ জাতীয় উদ্যান  তার নাম হচ্ছে ভাওয়াল জাতীয় উদ্যান। 


জাতীয় জাদুঘর 

বাংলাদেশ জাতীয় জাদুঘর 

জাতীয় স্লোগান 

জয় বাংলা

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url