কানে পোকা ঢুকলে কি করবো

প্রতিটা মানুষের শরিলে প্রত্যেকটি অঙ্গ-প্রতঙ্গ  সমৃদ্ধশীল। যার মধ্যে কান খুবই একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। অর এই কানে অনেক সময় যেকোনো পরিস্থিতিতে ঢুকে পড়তে পারে জীবন্ত অথবা মৃত পোকা। 

অনেক সময় দেখা যায় আমাদের কানে পোকা ঢুকে যায়। আর ওই সময় আমরা কিছু ভুল করি যার কারণে আমাদের আরো বেশী ক্ষতি হয়। এখন আমরা জানবো কানে পোকা ঢুকলে কি করতে হবে এবং কিভাবে চিকিৎসা নিতে হবে বিস্তারিত আলোচনা করব। 

কানে পোকা ঢুকলে কি কি সমস্যা হয়


কানে পোকা ঢুকলে কি করনীয় 

আমাদের কানে যে সময়ে পোকা ঢুকে ওই সময় আমরা অনেক লাফালাফি করি যার কারণে কানের পোকা আরো ভিতরে ঢুকে যেতে পারে। 

এ বিষয়ে চিকিৎসকরা পরামর্শ দেন কান খুবই একটা সেনসেটিভ জায়গা কানে হঠাৎ কিছু ঢুকে গেলে প্রথমেই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। যদি কোন পোকা বা ছোট কীটপতঙ্গ কানে ঢুকে যায় তাহলে দ্রুত হাসপাতালে ইমারজেন্সিতে যোগাযোগ করতে হবে। 

তাছাড়া কানে কিছু ঢুকলে অনেকই কানেতে খোঁচানো শুরু করে এটা করা ঠিক নয়। কানের ভিতর দেখার জন্য যে লাইট প্রয়োজন তা আমাদের অনেকেরই বাসায় থাকে না। তাই সাথে সাথে ডাক্তার কিংবা হাসপাতালে আসতে হবে আমাদের। না দেখে কান খোচালে কানের পর্দা ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে।  এই জন্য আধুনিক যন্ত্রপাতি প্রয়োজন। 

কানে পোকা ঢুকলে কি কি সমস্যা হয়

আমাদের এখানে একটা কুসংস্কার কথা রয়েছে অনেকেই বলে কানে পোকা ঢুকলে কানে তেল দেওয়ার জন্য তাহলে পোকা মরে যাবে। এটা কোনো সঠিক তথ্য নয়। তেলে থাকে বিভিন্ন ক্ষতিকর উপাদান । মূলত তেল দেওয়ার কারনে সেই পোকা মরে গেলে পোকা শরীরে থেকে বের হওয়া ক্ষতিকর ব্যাকটেরিয়া এবং জীবাণু কানের পর্দায় ক্ষতি করতে পারে । যার ফলে একটা সময় গিয়ে কানে কম শোনার সমস্যা সৃষ্টি হতে পারে। তাই এ ধরনের সমস্যায় পড়লে ঘরোয়া কোনো চিকিৎসা না নিয়ে সরাসরি হাসপাতাল গিয়ে অথবা ডাক্তারের পরামর্শ নিতে পারেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url