২০২২ সালে জেএসসি এবং জেডিসি পরীক্ষা হবে না ৷ জেএসসি পরীক্ষা বন্ধ ২০২৪ সাল পর্যন্ত

 




২০২২ সালে JSCএবং JDC পরীক্ষা হবে না৷ জেএসসি এবং জেডিসি পরীক্ষা বন্ধ ২০২৪ সাল পর্যন্ত 

২০২২ সালে জেএসসি এবং জেডিসি পরীক্ষা হবে না তবে গত দুই বছরের মতো বার্ষিক পরীক্ষা উপর নির্ভর করে অষ্টম শ্রেণীর সনদ দেয়া হবে। 

দেশে প্রতিবছর  নভেম্বর মাসে জেএসসি এবং জেডিসি  পরীক্ষা শুরু হতো কিন্তু গত  মার্চ ২০২০ সালে।  করনার  কারনে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায় টানা 18 মাস বন্ধ থাকার কারনে গত দুই বছর jsc,jdc পরীক্ষা তাই হয়নি। 2020 সালে কোনরকম পরীক্ষা ছাড়াই উত্তীর্ণ করা হয়েছে। কিন্তু 2021 সালে সীমিত সিলেবাস কম বিষয় বার্ষিক পরীক্ষা নেওয়া হয়। সেই পরীক্ষার উপর নির্ভর করে সনদ দেওয়া হয়েছিল। 

এবছরও ২০২২ সালে জেএসসি-জেডিসি পরীক্ষা বদলে বার্ষিক পরীক্ষা মাধ্যমে  মূল্যায়ন করা হবে। গত   ০৫/০৬/২০২২  সাংবাদিককে এক বৈঠকে শিক্ষামন্ত্রী  দীপু মনি বলেন গত দুই বছর এই jsc  jdc পরীক্ষাটি হয়নি এই বছরো  হবে না। তিনি আরো বলেন 2023 সালেও জেএসসি পরীক্ষা হবে না। 2024 সাল থেকে নতুন নিয়ম চালু করা হবে তবে জেএসসি পরীক্ষা একেবারে বন্ধ করে দেওয়া হবে। 


তবে বর্তমান সময়ে Jsc/Jdc  পরীক্ষার মূল্যায়ন করা হবে বার্ষিক পরীক্ষার উপর নির্ভর করে এছাড়া  ছাড়া বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ হলে জেএসসির/জেডিসি সনদ দেওয়া হবে।




Next Post Previous Post
No Comment
Add Comment
comment url